ঢাকা ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঝুম বৃষ্টিতে অসহায় ছিন্নমূল

* জায়গায় জায়গায় জলাবদ্ধতা ভোগাচ্ছে নগরবাসীকে। * ভোগান্তি চরমে পৌঁছেছে খেটে খাওয়া মানুষের।
ঝুম বৃষ্টিতে অসহায় ছিন্নমূল

লঘুচাপের প্রভাবে রাজধানীসহ দেশের প্রায় সব বিভাগেই বৃষ্টিপাত হচ্ছে। রাজধানীতে গত রাত থেকে টানা বৃষ্টি ঝরছে। যার প্রভাব পড়েছে নগরীর সড়কে। জায়গায় জায়গায় জলাবদ্ধতা ভোগাচ্ছে নগরবাসীকে। ভোগান্তি চরমে পৌঁছেছে খেটে খাওয়া মানুষের। গত শুক্রবার থেকে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে রাজধানী ঢাকায়। দিনভর বৃষ্টিতে ছুটির বিকাল মাটি হয়েছে অনেকের। গতকাল শনিবার সপ্তাহের প্রথম কর্মদিবস। ব্যাংক ও কিছু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও কাজের প্রয়োজনে এদিন বাইরে আসতে হয়েছে সাধারণ মানুষকে। তবে নগরীর অপর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থা ভোগান্তির জন্ম দিয়েছে মগবাজার, মৌচাক, মালিবাগ এলাকায়। এসব এলাকার সড়কে সকাল থেকেই দেখা গেছে জলাবদ্ধতা।

বৃষ্টির জলে আবাদ্ধ সড়কে ভোগান্তি পোহাতে দেখা গেছে মোহাম্মদপুরের নবোদয় হাউজিং এলাকার বাসিন্দাদের। আল আমিন হোসেন নামে স্থানীয় একজন বাসিন্দা বলেন, ‘বৃষ্টি পড়তেছে। পরিমাণ তো কম। তাতেই জায়গায় জায়গায় পানি জমছে। বৃষ্টি বাড়লে খালের (রামচন্দ্রপুর) পানি রাস্তায় উঠে যায়।’ সড়কে খানাখন্দ থাকায় ভোগান্তি চরমে পৌঁছেছে শাহজাহানপুর এলাকার ঝিলপাড় সড়কের বাসিন্দাদের।

ভাঙাজোড়া সড়কে পানি জমে চলাচলের অনুপযোগী হয়ে উঠেছে সড়কটি। তবে বাধ্য হয়েই এই সড়ক ব্যবহার করতে হচ্ছে স্থানীয় মানুষজনকে। এ এলাকার রিকশাচালক আব্দুস সাত্তার বলেন, ‘রাস্তা কি এইডা আজকে থেকে এই অবস্থা! কেউ নজর দেয় না। রিকশা চালানোর অবস্থা নাই। জায়গায় জায়গা গর্ত। এহন তো পানি জইমা আছে। গর্ত কোন জায়গায় বোঝাই যায় না।’ জলাবদ্ধতার পাশাপাশি টানা বৃষ্টি ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে খেটে খাওয়া মানুষের জন্য। নিরুপায় দরিদ্র মানুষকে বৃষ্টি উপেক্ষা করে বের হতে হয়েছে সড়কে।

কাকভেজা হয়ে রিকশা চালাতে দেখা গেছে হাজার হাজার রিকশাচালকদের। নগরীর আগারগাঁও এলাকার রিকশাচালক মো. মিলন আলাপকালে বলেন, ‘আমগো কি আর রোদণ্ডবৃষ্টি আছে? রিকশা না চালাইলে খাওন আসবো কই থেকে?’ টানা বৃষ্টিতে ভিজলে অসুস্থ হওয়ার ভয় থাকে।

এ বিষয়ে জানতে চাইলে এই রিকশাচালক বলেন, ‘আমগো আর জ্বর-ঠান্ডা কি! ওগুলা বড় লোকের রোগ।’ রিকশাচালকের পাশাপাশি সকালে বৃষ্টি উপেক্ষা করেই দোকান খুলতে দেখা গেছে ফুটপাতের ব্যবসায়ীদের। ঝুম বৃষ্টির মাঝে অসহায়দের মতো ক্রেতার আসায় অপেক্ষা করতে দেখা গেছে এসব ছিন্নমূল মানুষকে। তবে তীব্র বর্ষণে খদ্দের দেখা নেই।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত