ঢাকা ০৮ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বেলিড সেমিনারে বিশেষজ্ঞদের অভিমত

আধুনিক তথ্য সেবায় লাইব্রেরিতে এআই’র ব্যবহার গুরুত্বপূর্ণ

আধুনিক তথ্য সেবায় লাইব্রেরিতে এআই’র ব্যবহার গুরুত্বপূর্ণ

বাংলাদেশ গ্রন্থাগারিক ও তথ্যায়নবিদ সমিতি (বেলিড) কর্তৃক আয়োজিত এ আইবিষয়ক এক লেকচার প্রোগ্রামে গ্রন্থাগার ও তথ্য পেশাজীবী, প্রযুক্তি বিশেষজ্ঞ এবং বিশ্ববিদ্যালয় শিক্ষক ও শিক্ষার্থীগণ বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের লাইব্রেরিগুলোতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই এর প্রয়োগ সম্পর্কে গুরুত্তারোপ করেন। বেলিড সভাপতি ডঃ মোহাম্মদ মনিরুজ্জামানের সভাপতিত্বে ও সংগঠনটির সহসভাপতি রেজিনা আলমের সঞ্চালনায় ধানমন্ডিস্থ উইমেন ভলান্টারি এসোসিয়েশন মিলনায়তনে গত ৫ অক্টোবর "এপ্লিকেশন অব আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এ আই) ইন লাইব্রারিস" শীর্ষক লেকচার প্রোগ্রামটি আয়োজিত হয়।

বেলিড মহাসচিব এ, কে, এম, নুরুল আলমের স্বাগত বক্তব্যের মাধমে শুরু হওয়া অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ড. সালমা মমতাজ এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধাপক ড. মো: রোকনুজ্জামান এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনলজি এর পরিচালক অধ্যাপক ড. বি এম মাইনুল হোসেন। লেকচার প্রোগ্রামে বিষয়টির উপর যৌথভাবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইন্ডিপেনডেন্ট ইউনিভারসিটি বাংলাদেশ-এর গ্রন্থাগারিক (অব:) ড. মুহাম্মদ হোচ্ছাম হায়দার চৌধুরী ও সহকারি পরিচালক মোঃ মুবাশ্বির আহসান। প্রধান অতিথি ড. সালমা মমতাজ তার বক্তব্যে জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর আধুনিক গ্রন্থাগার সেবা ও নানা প্রশিক্ষনে ভূমিকা রাখবে বলে উল্লেখ করেন। বিশেষ অতিথি অধাপক ড. মো: রোকনুজ্জামান শিক্ষার্থীদের নতুন নতুন বিষয়ে জ্ঞানার্জনের বিষয় নিয়ে আলোকপাত করেন।

অপর বিশেষ অতিথি অধ্যাপক মাইনুল হোসেন এ আই এর ব্যবহারিক দিক নিয়ে আলোচনা করেন এবং উল্লেখ করেন বাংলাদেশের তরুন ও যুবক শিক্ষার্থীগণ অনেক মেধাবী এবং এরা দেশী বিদেশে অনুষ্ঠিত বিভিন্ন অলিম্পিয়াডে নিজেদের শ্রেষ্ঠত্বের প্রমান রাখছে। শতাধিক পেশাজীবী ও শিক্ষার্থীর উপস্থিতিতে বক্তাগন এ আই এর প্রায়োগিক দিকের চ্যালেঞ্জ এবং সম্ভাবনা নিয়ে আলোচনা করেন ও প্রশ্নোত্তর পর্বে এ আই কে কি করে আরও সহজভাবে ব্যাবহার করা যায় এ নিয়ে আলোকপাত করা হয়। বেলিড সভাপতি ড. মনিরুজ্জামান তার সমাপনি বক্তব্যে এ রকম বিষয়ে আরও প্রশিক্ষণ আয়োজন উপর গুরুত্তারোপ করেন এবং পেশাজীবী, সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানসমূহ, একাডেমিয়া ও ইন্ডাস্ট্রিকে সাথে নিয়ে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত