নাশকতার মামলায় আ.লীগের ১১ নেতাকর্মী আটক

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  রংপুর ব্যুরো

রংপুরের বদরগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থী ও জনতার উপর হামলা সরকারি স্থাপনা ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনায় দায়ের করা মামলায় গতকাল বৃহস্পতিবার আদালতে জামিন নিতে গিয়ে ১১ জনের জামিন না মঞ্জুর করে জেল হাজতে পাঠানো নির্দেশ দিয়েছে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট, আমলী আদালত। আটককৃতরা হলেন- আব্দুল হান্নান (২৫), রিয়াদ (৫৮), আব্দুর রাজ্জাক (৫৯), মহবুর (৬০) মোস্ত (৬১), শাহ নেয়াওজ (৬২) আব্দুর রউফ (৬৩), ভুটু (৬৪), আলমগীর (৬৫), শাহিন (৬৬)।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ৪ ও ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে আওয়ামী লীগ সরকারকে টিকে রাখার জন্য সাবেক এমপি আহসানুল হক ডিউক চৌধুরী ও পৌর মেয়র টুটুল চৌধুরীর নেতৃত্ব স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা ছোরা, বল্লম, তীর-ধনুক, চাইনিজ কুড়াল, রামদা, সামুরাই, লোহার রড, স্টিল পাইপ, পেট্রোল বোমাসহ দেশীয় অস্ত্র নিয়ে আন্দোলনে অংশ নেয়া ছাত্র জনতার ওপর আক্রমণ চালায়। এতে ১৫০ থেকে ২০০ জন ছাত্র-জনতা আহত হয়। এ এছাড়াও আওয়ামী লীগের নেতাকর্মীরা দোকানপাট ভাঙচুর, মালামাল লুটপাট, ৩৫টি মোটরসাইকেল, সরকারি একটি পাজেরো গাড়িতে পেট্রোল বোমা দিয়ে আগুন দেয়। এভাবে দুই দিনে তারা অগ্নি সন্ত্রাস, লুটপাট ও ভাঙচুর করে দেড় কোটি টাকা ক্ষয়ক্ষতি করে। এ ঘটনায় বৈষম্যবিরোধী নাগরিক ঐক্য কমিটির সদস্য দৈনিক ইনকিলাব পত্রিকার বদরগঞ্জ প্রতিনিধি ও এশিয়ান টিভির রংপুর ব্যুরো প্রধান বাদশাহ ওসমানী বাদী হয়ে গত ১৬ সেপ্টেম্বর রংপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বদরগঞ্জ আমলী আদালতে ১৬৩ জনকে আসামি করে মামলা দায়ের করেন। এই মামলায় গতকাল বৃহস্পতিবার চিফ জুডিশিয়াল আমলী আদালত বদরগঞ্জ এ জামিন নিতে আসলে বিজ্ঞ বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হাসিনুর রহমান মিলন শুনানি শেষে আসামিদের জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন।

এদিকে রংপুরের পীরগাছায় মিজানুর রহমান এ্যাপোলো নামে এক যুবলীগ নেতা গ্রেফতার করেছে পুলিশ। গত বুধবার সকাল সাড়ে ১০টার দিকে নব্দীগঞ্জ বাজার থেকে তাকে গ্রেফতার করে মাহিগঞ্জ মেট্রোপলিটন থানা পুলিশ। গ্রেফতারকৃত মিজানুর রহমান এ্যাপোলো তিনি উপজেলার কল্যাণী ইউনিয়ন যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক। বিষয়টি নিশ্চিত করেছেন মাহিগঞ্জ মেট্রোপলিটন থানার ওসি আব্দুল কুদ্দুস।