ভূমি জরিপে হাইব্রিড প্রযুক্তি ব্যবহার কর্মশালায় ভূমি সিনিয়র সচিব

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এএসএম সালেহ আহমেদ বলেছেন, দুর্নীতি দমন কমিশন (দুদক) দেশের অর্থপাচার, ক্ষমতার অপব্যবহার ও অবৈধ সম্পদ অর্জন বিরোধী পদক্ষেপ গ্রহণসহ সমাজের কল্যাণে কাজ করছে। তবে দুদকের ব্যাপারে মানুষের মনে ভীতি-সংশয়ও রয়েছে। কেননা দুদকের নাম ব্যবহার করে অসৎ উদ্দেশ্যে কোন কোন মানুষকে ব্যক্তিগতভাবে ফোন করে দুর্নীতির অভিযোগ আনা হয়। কারো ব্যাপারে কোনো অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে দাপ্তরিক চিঠি দেয়া যেতে পারে।

তিনি গতকাল ভূমি ভবনের সম্মেলন কক্ষে দুদক কর্মকর্তাদের অংশগ্রহণে ভূমি মন্ত্রণালয়ের অধীন অ্যাক্সেস টু ল্যান্ড ডেটা এবং ইডিএলএমএস প্রকল্পে ভূমি জরিপে হাইব্রিড প্রযুক্তি ব্যবহার বিষয়ক পৃথক দুটি কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। কর্মশালায় ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, যুগ্মসচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা যোগদান করেন।

কর্মশালায় জানানো হয়, ইডিএলএমএস প্রকল্পের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ করে মৌজা ম্যাপ ও খতিয়ান প্রস্তুত করার পাশাপাশি জনগণের ভূ-সম্পত্তির নিরাপত্তা বিধান, ভূমি বিবাদ হ্রাস, ভূমি রাজস্ব বর্ধিতকরণ এবং সরকারি ভূমি ব্যবস্থাপনায় সক্ষমতা অর্জনসহ একটি দক্ষ ভূমি ব্যবস্থাপনা গড়ে তোলার কাজ চলছে। সর্বশেষ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে একটি অবাধ, নিরপেক্ষ, দ্রুত ও উন্নত ভূমি তথ্য সেবা কেন্দ্রের মাধ্যমে সংশ্লিষ্ট ভূমি মালিকগণকে প্রয়োজনীয় সেবা প্রদানের কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।