তিতুমীর কলেজকে বিশ্ববিদ্যালয় করার দাবি

এবার রাস্তায় শিক্ষার্থীরা

প্রকাশ : ২৫ অক্টোবর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

রাজধানীর মহাখালীতে অবস্থিত সরকারি তিতুমীর কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। গতকাল দুপুরে তিতুমীর কলেজ থেকে বিক্ষোভ মিছিল নিয়ে মহাখালীর আমতলীর ফ্লাইওভারের নিচে রাস্তা আটকে অবস্থান নেন শিক্ষার্থীরা। এসময় আন্দোলনকারী শিক্ষার্থীরা ‘জেগেছে রে জেগেছে, তিতুমীর জেগেছে’ ‘শিক্ষা নিয়ে বাণিজ্য চলবে না, চলবে না’ ‘ঢাবির আগ্রাসন ভেঙে দাও, গুঁড়িয়ে দাও’ ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ’ ‘ঢাবির আগ্রাসন, মানি না, মানবো নাসহ নানা স্লোগান দেন।

আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীরা বলছেন, সাত কলেজ নিয়ে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা এখন সময়ের দাবি। সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হলেও শিক্ষার মানের কোনো উন্নয়ন হয়নি, উল্টো শিক্ষার্থীদের ভোগান্তি বেড়েছে। তাই বাধ্য হয়ে আমরা সড়ক অবরোধ করেছি।

এই অবস্থান কর্মসূচির ফলে মহাখালী থেকে উত্তরা, ফার্মগেট, গুলশান ও তেজগাঁওগামী সড়কে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। প্রায় দেড় ঘণ্টাব্যাপী বিক্ষোভের সময় ওই এলাকায় যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। এতে দুর্ভোগ পোহাতে হয় এই পথে চলাচল করা সাধারণ মানুষকে।

বেলা ১টার দিকে ডিএমপির ট্রাফিক বিভাগের গুলশান জোনের পক্ষ থেকে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের দাবিতে তিতুমীর কলেজের ছাত্র-ছাত্রীগণ আমতলীতে সড়ক অবরোধ করে আন্দোলন করছেন। শিক্ষার্থীরা আমতলী ফ্লাইওভারের নিচে রাস্তা অবরোধ করে আন্দোলন শুরু করেন।

ট্রাফিক বিভাগ আরও জানায়, বেলা সাড়ে ১২টার দিকে বিক্ষোভ শুরু হলে রাস্তার দুই দিকে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এদিকে দুপুর পৌনে দুইটার দিকে ট্রাফিক বিভাগের পক্ষ থেকে জানানো হয়, তিতুমীর কলেজের ছাত্রদের আমতলীতে সড়ক অবরোধ করে আন্দোলন এইমাত্র শেষ হয়েছে।