সিরাত সাহিত্যে এক অনবদ্য সংযোজন

আলা উদ্দীন রফিক

প্রকাশ : ০১ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলা ভাষায় সিরাত সাহিত্য কম সমৃদ্ধ নয়। বাংলা ভাষায় হাজার বছরের পরিক্রমায় চলে আসছে নবী প্রসঙ্গ। রামাই পণ্ডিতের শূন্য পুরাণের কালিমা জালালে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর উল্লেখ হয় পেকাম্বর বা পয়গাম্বর শব্দ সহকারে। এরপর আজ অবধি মুসলিম -অমুসলিম শত শত সাহিত্যিক নবী প্রসঙ্গ নিয়ে লিখে চলছেন গদ্য, কাব্য ইত্যাদি। এ ধারায় নতুন এক সংযোজন কবি, গবেষক মুসা আল হাফিজের সিরাত সিরিজ রাসুলুল্লাহ (সা.)। এ সিরিজের প্রথম খণ্ড প্রকাশিত হয় শোভা প্রকাশ থেকে ২০২১ সালে। এতে মহানবীর জীবনীর তথ্যের প্রথম ভিত্তি নিয়ে সবিস্তারে আলোকপাত হয়। সেই ভিত্তি হচ্ছে আল্লাহর বাণী আল কোরআন। যে সত্তা তাঁকে রাসুল হিসেবে পাঠিয়েছেন, তারই জবানীতে বিবৃত হয়েছে নবীজির জীবনী।

মহানবীর (সা.) জীবনীর দ্বিতীয় উৎস সুন্নাহ ও হাদিস। নবীজির জবানীতে কিংবা তাঁর স্বজন-সাহাবাদের জবানীতে বিবৃত হয়েছে নবীজীবনী। এর মূল্য, গুরুত্ব ও প্রামাণ্যতা সুপ্রতিষ্ঠিত। হাদিসের আয়নায় নবীজীবনের চিত্রায়ণে এক অনন্য ও প্রামাণ্য সৃষ্টিকর্ম- রাসুলুল্লাহ (সা.) দ্বিতীয় খণ্ড!

সিরাতের প্রতিটি দিক ও দিগন্তকে অবলম্বন করে হাদিস সংকলনের দিক থেকে এ গ্রন্থ একটি অসাধারণ কাজ। কারণ ফিকহ বা অন্যান্য বিষয়ভিত্তিক হাদিসের সংকলন প্রচুর পরিমাণে থাকলেও শুধু সিরাতের ধারাবাহিকতাকে অবলম্বন করে হাদিস সংকলনের ধারা সেভাবে গড়ে ওঠেনি। আরবি ভাষায় সীমিত পরিসরে কিছু বই চোখে পড়লেও বাছ-বিচারহীনভাবে হাদিস জড়ো করা হয়েছে এবং আকারের বিচারেও তা ক্ষুদ্র। সিরাতের অনেক প্রধান দিকও তাতে অনালোচিত থেকে গেছে।

সিরাত বিশেষজ্ঞ মাওলানা মুসা আল হাফিজের এই গ্রন্থ মূলত প্রামাণ্য সনদের সহিহ হাদিসগুলোর সমাহার, যা সিরাতের গোটা পরিক্রমাকে একে একে উপস্থাপন করে ওহির মর্মলোকে। বাংলা ভাষায় এমন এক মৌলিক কাজ বিরল ও গৌরবজনক।

হাদিসের প্রামাণ্যতা আর সিরাতের সঙ্গে এর নিবিড় একান্ততা ও একাত্মতাকে দালিলিক দৃঢ়তায় উপস্থাপনের মধ্য দিয়ে গ্রন্থটি সিরাতকে প্রদর্শন করে এমন এক সমগ্রতা ও উচ্চতায়, যে সমগ্রতা ও উচ্চতায় অধিষ্ঠিত নেই আর কোনো মানুষের আর কোনো জীবনী! এই ভূপৃষ্ঠে, আকাশতলে এমন জীবন কেবল একটাই, এমন জীবনী কেবল একজনেরই। ওহির ভাষায়; কোরআন-হাদিসে যার জীবন স্পষ্ট, স্বচ্ছ ও বিস্তারিতভাবে বিবৃত, সেই জীবনকে হাদিসের আয়নায় প্রদর্শনের পথে রাসুলুল্লাহ (সা.) দ্বিতীয় খণ্ড একটি কালজয়ী গ্রন্থ হবে বলে আমাদের বিশ্বাস!