ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শীতপ্রধান দেশ

বাংলাদেশে দুই থেকে আড়াই মাস শীতকাল। কিন্তু বিশ্বের এমন কিছু দেশ আছে, যেখানকার বাসিন্দারা ১২ মাসই শীতের পোশাক পরেন। সেখানে সব সময়ই তাপমাত্রা হিমাঙ্কের নিচে থাকে। এমনকি তাপমাত্রা মাইনাস ১০০ ডিগ্রি সেলসিয়াসের নিচে গিয়েও ঠেকে। বিশ্বের এমন কয়েকটি দেশের শীতলতম গ্রাম সম্পর্কে জানাচ্ছেন- তাবাসসুম মাহমুদ
শীতপ্রধান দেশ

ভস্তক : অ্যান্টার্কটিকার একটি গবেষণাকেন্দ্র হলো ভস্তক। এটি হাড় কাঁপানো শীতের জন্য পরিচিত। আগস্ট এখানকার সবচেয়ে খারাপ মাস। এ সময় এখানকার তাপমাত্রা মাইনাস ৮৯.২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়।

ওইমাইকন : রাশিয়ার ওইমাইকন স্থানটি সারা বছরই তুষারে ঢাকা থাকে। এখানকার জমিতে সারা বছর বরফ জমে থাকে। যে কারণে এখানকার মানুষের পক্ষে চাষাবাদ করা খুবই কঠিন। ১৯২৪ সালে গ্রামে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল মাইনাস ৭১.২ ডিগ্রি সেলসিয়াস। আজ পর্যন্ত এখানকার পরিস্থিতির কোনো উন্নতি হয়নি।

নর্থ আইস : গ্রিনল্যান্ডের নর্থ আইস গ্রামের তাপমাত্রা শীতকালে মাইনাস ৬৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। এক সময় এ গ্রামটি গবেষণার জন্য ব্যবহার করা হতো। কিন্তু আজ এ জায়গাটিতে এতই ঠান্ডা যে, কেউ এখানে থাকতে চায় না।

স্ল্যাগ : কানাডার ইউকনের স্ল্যাগের তাপমাত্রা খুবই কম। এখানে কখনও কখনও তাপমাত্রা মাইনাস ৬৩ ডিগ্রি সেলসিয়াসেও নেমে যায়।

প্রসপেক্ট ক্রিক : মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কায় প্রসপেক্ট ক্রিক স্থানের তাপমাত্রা মাইনাস ৬২ ডিগ্রি সেলসিয়াসের কমে নেমেছিল। যারা ঠান্ডা সহ্য করতে পারেন না, তাদের এ গ্রামে যাওয়া একেবারেই উচিত নয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত