আয়োজন

বেকারি শিল্পের উপযোগী গমের দুটি জাত উদ্ভাবন

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিত্যজীবন প্রতিবেদক

এসিআই লিমিটেড উদ্ভাবিত দুটি নতুন গমের জাত অবমুক্ত হয়েছে। কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় বীজ বোর্ডের ১০৮তম সভায় জাতীয় বীজ বোর্ডের সভাপতি ও কৃষি মন্ত্রণালয়ের সচিব সায়েদুল ইসলামের সভাপতিত্বে এসিআই গম১ ও এসিআই গম২ নামে এর অনুমদন হয়।

এসিআই গম১ এ উচ্চ ফলনশীল গমের সকল বৈশিষ্ট্য বিদ্যমান। এ জাতের শীষ লম্বা আকারের হয়ে থাকে। গাছের উচ্চতা ১০০ থেকে ১০৫ সে.মি. এবং প্রতি গাছে টিলারের সংখ্যা ৬ থেকে ৭ টি। গাছের পাতা চওড়া ও পাতার রঙ গাঢ় সবুজ। প্রতিটি শীষে দানার সংখ্যা গড়ে ৫১টি। এ জাতের দানার রং অম্বর, চকচকে ও আকারে বড় ও ১০০০ পুষ্ট দানার ওজন গড়ে ৬৬ গ্রাম। প্রস্তাবিত জাতটি বীজ প্রত্যয়ন এজেন্সির ফলন পরীক্ষায় ১০টি অঞ্চলে বারি গম৩৩-এর চেয়ে ১০ শতাংশের বেশি ফলন পাওয়া গেছে। এ জাতের হেক্টরে গড় ফলন ৪ দশমিক ১৯ টন। তবে উপযুক্ত পরিবেশে সঠিক ব্যবস্থাপনা করলে এ জাতটি হেক্টরে ৬ দশমিক ৩৬ টন পর্যন্ত ফলন দিতে সক্ষম।

এসিআই গম২ এ উচ্চ ফলনশীল গমের সব বৈশিষ্ট্য বিদ্যমান। এ জাতের শীষ লম্বা। গাছের উচ্চতা ৯৫ থেকে ১০০ সে.মি. এবং প্রতি গাছে টিলারের সংখ্যা ৫ থেকে ৬টি। গাছের পাতা চওড়া ও পাতার রঙ গাঢ় সবুজ। এর শীষের দৈর্ঘ্য গড়ে ১৩ দশমিক ২ সে.মি.।

প্রতিটি শীষে দানার সংখ্যা গড়ে ৫৫টি। এ জাতের দানার রং অম্বর, চকচকে ও আকারে বড় এবং ১০০০ পুষ্ট দানার ওজন গড়ে ৬৪ গ্রাম।

প্রস্তাবিত জাতটি বীজ প্রত্যয়ন এজেন্সির ফলন পরীক্ষায় ১০টি অঞ্চলেই বারি গম৩৩ এর চেয়ে ১০ শতাংশের বেশি ফলন পাওয়া গেছে।

এ জাতের হেক্টরে গড় ফলন ৪ দশমিক ৩০ টন। তবে উপযুক্ত পরিবেশে সঠিক ব্যবস্থাপনা করলে এ জাতটি হেক্টরে ৫ দশমিক ৪৮ টন পর্যন্ত ফলন দিতে সক্ষম।