বইয়ের পোকা তাড়াতে যা করবেন

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিত্যজীবন প্রতিবেদক

বইয়ের পোকা তাড়াতে রাসায়নিক, ঘরোয়া টোটকা, নানা কিছুই ব্যবহার করেছেন। কোনো কিছুতেই লাভ হয়নি। কিন্তু জানেন কি কোনো রাসায়নিক ব্যবহার না করেই অতি সহজে এ পোকা থেকে মুক্তি পেতে পারেন? জেনে নিন কীভাবে-

বইয়ের পোকা খুবই বিরক্তিকর। একবার কোনো বইয়ে পোকা লাগলে, সেই বইয়ের আর নিস্তার নেই। শুধু তাই নয়, তার চারপাশে আর যে কয়েকটা বই থাকে, সেগুলোও যে কোনো মুহূর্তে আক্রান্ত হতে পারে। সেজন্য বইয়ের পোকা তাড়াতে রাসায়নিক, ঘরোয়া টোটকা- নানা কিছুই ব্যবহার করেছেন। কোনো কিছুতেই লাভ হয়নি। কিন্তু জানেন কি কোনো রাসায়নিক ব্যবহার না করেই অতি সহজে এ পোকা থেকে মুক্তি পেতে পারেন? জেনে নিন কীভাবে।

বইয়ের পোকা তাড়াতে আপনার অস্ত্র হতে পারে ফ্রিজ। প্রথমে আক্রান্ত বইগুলোকে বাকি বইয়ের থেকে আলাদা করে ফেলুন। এরপর সেই পোকা লাগা বইগুলো ফ্রিজে ভরে দিন। যদি এমন প্লাস্টিকের প্যাকেটে বইগুলো ভরে দিতে পারেন, যাতে হাওয়া ঢুকবে না, তা হলে আরও ভালো হয়।

এরপর পোকা লাগা বইগুলো টানা ৭২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে ঠান্ডা অবস্থায় বের করে নেবেন না। বের করার কয়েক ঘণ্টা আগে ফ্রিজের সুইচ বন্ধ করে দিন। আস্তে আস্তে গরম হতে দিন ফ্রিজের ভেতর। প্রথমে টানা ৭২ ঘণ্টা ঠান্ডা ও এর পরে ধীরে ধীরে গরম হওয়ার এ প্রক্রিয়া বইয়ের পোকার ডিম নষ্ট করে দেবে।

পরপর তিন সপ্তাহ এভাবে বই ফ্রিজে ভরে রাখলে মুক্তি পাবেন পোকা থেকে।