ঢাকা ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

খাদ্যতালিকায় বেশি করে রাখুন

শরীরের কোনো কোষের অস্বাভাবিক ও অনিয়ন্ত্রিত বৃদ্ধিই ক্যান্সারের অন্যতম কারণ। ক্যান্সারের ঝুঁকি এড়াতে রোজ খাবারে রাখতে পারেন কয়েকটি জিনিস-
খাদ্যতালিকায় বেশি করে রাখুন

ক্যান্সার। এ শব্দটাই ভয়ে আঁতকে ওঠার জন্য যথেষ্ট। আধুনিক চিকিৎসাব্যবস্থায় এই রোগের কিছু কিছু পর্যায়ের সঙ্গে লড়াই করা সম্ভব হলেও, আজও পরিবারের কেউ এই রোগের শিকার হয়েছেন শুনলে যেন মাথায় বাজ পড়ে। এ রোগ থেকে সম্পূর্ণ মুক্ত হয়ে ওঠার চাবিকাঠি এখনও অধরা। তাই ক্যান্সারের আতঙ্কও সহজেই জাঁকিয়ে বসে। ক্যান্সার কোনো নির্দিষ্ট কারণে হয় না। চিকিৎসকদের ভাষায় এটি একটি ‘মাল্টি ফ্যাকেটেরিয়াল ডিজিজ’। মূলত তেল-মশলাদার খাবার, অতিরিক্ত বাইরের খাবার, অতিরিক্ত চিনি ও ময়দা খেলে ক্যান্সার হওয়ার আশঙ্কা বাড়ে। শরীরের কোনো কোষের অস্বাভাবিক ও অনিয়ন্ত্রিত বৃদ্ধিই ক্যান্সারের অন্যতম কারণ। ক্যান্সারের ঝুঁকি এড়াতে রোজের খাবারে রাখতে পারেন কয়েকটি খাবার।

রসুন : এতে থাকা অ্যালিসিন নামক যৌগ বেশ কিছু ধরনের ক্যান্সারের আশঙ্কা কমাতে সাহায্য করে। এটি মূলত ক্যান্সারের কোষগুলোকে ধ্বংস করতে সাহায্য করে।

মাশরুম : নানা গবেষণায় দেখা গিয়েছে মাশরুমকে ক্যান্সার প্রতিরোধের একটি অন্যতম খাদ্য হিসেবে ধরা হয়েছে। রোজ না হলেও সপ্তাহে দুই থেকে তিন দিন খেতে পারেন মাশরুম। শরীরে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বৃদ্ধি করতেও মাশরুম সাহায্য করে।

কোলিন সমৃদ্ধ শাকসবজি : বাঁধাকপি, ফুলকপি, ব্রকোলি, সর্ষে শাক, মুলো ইত্যাদি কোলিন ও অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ শাকসবজি। এ সবজিগুলোকে ক্যান্সারবিরোধী সবজি হিসেবে গণ্য করা হয়।

এপিজেনিন সমৃদ্ধ খাবার : চেরি, আঙুর, ধনেপাতা, পার্সলে পাতা, আপেল এসব এপিজেনিন যৌগসমৃদ্ধ খাবার স্তন, প্রস্টেট ক্যান্সার, ফুসফুস, ত্বক বা কোলন ক্যান্সারের আশঙ্কা কমায়।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার : ভিটামিন সি-সমৃদ্ধ কিউয়ি, কমলালেবু, পাতিলেবু, আঙুর রোজের খাদ্যতালিকায় রাখলে শুধু শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ায় না, ক্যান্সারের ঝুঁকি কমাতেও কার্যকরি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত