ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দৌড়ানোর আগে হালকা খাবার খাওয়া কি ঠিক?

দৌড়ানোর আগে হালকা খাবার খাওয়া কি ঠিক?

শরীরকে ফিট রাখতে দরকার শরীরচর্চা। সুস্থভাবে বাঁচার জন্য নিয়মিত ওয়ার্কআউট করা উচিত। সকালে ঘুম থেকে উঠেই ব্যায়াম করা যেতে পারে। দীর্ঘ সময় ঘুমের পর সকালে ব্যায়াম সারা দিন ফুরফুরে রাখতে পারে। এছাড়া সন্ধ্যার আগে বিকেলটাও ব্যায়াম করার জন্য উপযুক্ত সময়। যেহেতু ব্যায়াম করলে শরীরের ঘাম ঝরে, মেজাজ সঠিক থাকে। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন ৩০ মিনিটের ব্যায়াম বা ওয়ার্কআউট প্রত্যেকের জন্য বাধ্যতামূলক। শরীর ফিট রাখতে রোজ দৌড়ান। সকালে ঘুম থেকে উঠে অল্প সময়ের জন্য হলেও খোলা আকাশের নিচে বা ট্রেডমিলে দৌড়ান। তাতে করে আপনার পুরো শরীরের ব্যায়াম হবে।

দৌড়ানো আগে কিছু খাওয়া কি ঠিক?

বিশেষজ্ঞরা বলছেন, যদি আপনি ৩০ কিলোমিটার বা তার বেশি যান, তাহলে আপনি হালকা খাবার খেতে পারেন, যা শক্তি দেয়। তবে যদি ৫ বা ১০ কিলোমিটারের মতো স্বল্প দূরত্বে যান, তাহলে খালি পেটেই করতে পারেন।

দৌড়ানোর আগে কোন জিনিস খাওয়া যাবে : বিশেষজ্ঞদের মতে, যদি আপানার খালি পেটে দৌড়াতে কষ্ট হয়, তাহলে আপনি কিছু হালকা খেতে পারেন। চিকিৎসকদের মতে ৩০ কিলোমিটার বা তার বেশি দৌড়ান তাহলে আপনি আপেল, কলা, ব্রেড টোস্টের মতো জিনিস খেতে পারেন।

এছাড়া দৌড়ানোর সময় পানি পান করুন, যাতে ডিহাইড্রেশনের সমস্যা না হয়।

দৌড়ানোর সময় কিছু বিষয় মাথায় রাখুন : অনেকে দৌড়নোর সময় সরাসরি গতিতে দৌড়াতে শুরু করেন যা সঠিক নয়। দৌড়ানোর আগে প্রথমে কিছু ব্যায়ামের মাধ্যমে নিজেকে উষ্ণ করুন।

দৌড়ানোর সময় চলমান জুতা পরুন, চপ্পল ব্যবহার করবেন না। জুতা ছাড়া দৌড়ালে হিল ও হাঁটুর উপর বেশি প্রভাব পড়ে। ফলে ব্যথা হতে পারে। স্বাভাবিক দূরত্বে আপনার পায়ের নড়াচড়া রাখুন।

দীর্ঘ পদক্ষেপ নেয়া সঠিক উপায় নয়। দৌড়ানোর সময় পা বা গোড়ালি মাটিতে ঘষবেন না, এতে হাঁটুর ব্যথা হতে পারে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত