ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ডালে ডায়েট

ডালে ডায়েট

ডাল আমাদের ডায়েটের একটি বড় অংশ হিসেবে বিবেচিত হয়। আমরা সবাই বিভিন্ন রকমের ডাল পছন্দ করি। আমরা প্রায়ই ডাল-ভাত বা ডাল রুটি খেতে পছন্দ করি। ডালেরও সর্বাধিক প্রোটিন থাকে। প্রতিদিন খেলে আমাদের শরীরে শক্তি জোগায় এবং সব ধরনের রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

তবে, আপনি কী জানেন কী ধরনের ডাল আমাদের ডায়েটে রাখা সবচেয়ে ভালো। তাহলে আসুন জেনে নেওয়া যাক আজ কোন ডাল বেশি উপকারী, সেগুলো আমাদের ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত।

ডায়েটে কেন ডাল রাখা উচিত : ডাল প্রোটিনের একটি ভালো উৎস। এর অর্থ হলো তারা মাংস, মাছ বা দুগ্ধজাত খাবার খাওয়ার সমস্যায় পড়ে তাদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। ডাল আয়রনের একটি ভালো উৎস। এগুলো খেলে শরীরে ফাইবার সরবরাহ করে, হৃদরোগ ও টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে।

ডালের পুষ্টিগুণ : ভারতে প্রায় বাড়িতে ভাত বা রুটি দিয়ে ডাল পরিবেশন করা হয়। বিভিন্ন ধরনের ডাল যেমন- মসুর, মুগ ও কাবুলি চানা, অড়হর ইত্যাদি। প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট, বি-কমপ্লেক্সের মতো ভিটামিন এবং আয়রন, ম্যাগনেসিয়াম, দস্তা এবং ক্যালসিয়ামের মতো খনিজগুলো উল্লেখযোগ্য পরিমাণে পাওয়া যায়। তবে, অড়হর এক ধরনের ডাল বীজ। এর বৈজ্ঞানিক নাম Cajanus cajan। ভারতীয়, বিশেষ করে অধিকাংশ বাঙালির কাছে খাবারের পাতে ডাল না থাকলে সেই খাবার একেবারেই যেন অসম্পূর্ণ লাগে। বাঙালিদের কাছে ভাত-রুটির সঙ্গে অন্যতম সঙ্গীই হলো ডাল।

সুগার নিয়ন্ত্রণ করে ডাল : অড়হর ডাল পটাশিয়াম সমৃদ্ধ। পটাসিয়াম ভাসোডিলেটর হিসেবে কাজ করে বলে জানা যায়, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। আপনি যদি উচ্চ রক্তচাপে ভোগেন, তাহলে হৃদরোগে আক্রান্ত হতে পারেন। এমন পরিস্থিতিতে আপনার ডায়েটে ডাল যোগ করা খুব উপকারী।

ওজন কমাতে সহায়ক ডাল : যখন আপনি আপনার খাদ্যে প্রোটিন সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করেন, তখন আপনি দীর্ঘ সময়ের জন্য তৃপ্ত থাকেন। এমন পরিস্থিতিতে আপনার দৈনন্দিন খাবারে এ ডাল যোগ করা ওজন কমানোর লক্ষ্য পূরণে অনেকদূর যেতে পারে। এমন পরিস্থিতিতে আপনি চর্বিযুক্ত এবং তৈলাক্ত খাবার খাওয়া থেকে দূরে থাকতে পারেন, যা কেবল ক্যালোরি বাড়ায়।

অড়হর ডাল খান : অড়হর ডাল আপনি খিচুড়ি হিসেবে ব্যবহার করতে পারেন। অড়হর ডাল একটি হালকা এবং আরামদায়ক খাবার, যা পেট সংক্রান্ত সমস্যার জন্য খুবই উপকারী। বিশেষ বিষয় হলো অড়হর ডাল ও এর খিচুড়ি দ্রুত খাওয়া যায়। ভাত ও গরম ভাজা সবজির সঙ্গে খেতে পারেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত