কাঁচামরিচ সংরক্ষণের উপায়

ফ্রিজে রাখলেও বেশি করে এক সপ্তাহ, তারপর থেকেই মরিচগুলো শুকিয়ে যেতে শুরু করে। তবে কয়েকটি উপায় অনুসরণ করলে আপনি এক মাস পর্যন্ত ভালো রাখতে পারবেন কাঁচামরিচ-

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিত্যজীবন প্রতিবেদক

রান্নাঘরে কাঁচামরিচ না থাকলে একদিনও চলে না! খাবারের স্বাদ বাড়াতেও কাঁচামরিচের জুড়ি মেলা ভার। তবে বাজার থেকে কাঁচামরিচ বেশি করে কিনে এনে রান্নাঘরে রাখলে তা কয়েক দিনের মধ্যে নষ্ট হয়ে যায় কিংবা শুকিয়ে যায়। আবার ফ্রিজে রাখলেও বেশি করে এক সপ্তাহ, তারপর থেকেই মরিচগুলো শুকিয়ে যেতে শুরু করে। তবে কয়েকটি উপায় অনুসরণ করলে আপনি এক মাস পর্যন্ত ভালো রাখতে পারবেন কাঁচামরিচ।

কাঁচামরিচ রাখতে টিস্যু পেপারের সাহায্য নিতে পারেন। এক্ষেত্রে প্রথমে মরিচগুলো পরিষ্কার পানিতে ভালো করে ধুয়ে নিন। তারপর একটি পাত্রে বরফ ঠান্ডা পানি নিয়ে তাতে কাঁচামরিচ ভিজিয়ে রাখুন।

কিছুক্ষণ পর পানি থেকে মরিচগুলো তুলে ডালপালা ভেঙে দিন, আর খারাপ বা পচা মরিচগুলো আলাদা করুন। এবার কাঁচামরিচ পানি থেকে উঠিয়ে শুকনো পাত্রে রেখে দিন।

পানি ভালোভাবে শুকিয়ে গেলে একটি টিস্যু পেপারে রেখে ভালো করে মুড়ে নিন ও ফ্রিজে রাখুন। এতে আপনার সবুজ মরিচ একমাস টাটকা ও সবুজ থাকবে।

মরিচের পেস্ট তৈরি করুন : কাঁচামরিচ সংরক্ষণের আরও এক উপায় হলো এর পেস্ট তৈরি করা। এজন্য কাঁচামরিচ পানিতে রেখে ধুয়ে ফেলুন।

এরপর এর ডাঁটা ভেঙে দিন। তারপর একটি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন মরিচগুলো।

তবে মরিচ ব্লেন্ড করার সময় এতে ভুল করেও পানি ব্যবহার করবেন না। পেস্ট তৈরি পরে একটি ঢাকনাযুক্ত বাটিতে তুলে রেখে দিন ফ্রিজের ডিপে। দীর্ঘদিন ধরে এ মরিচের পেস্ট ব্যবহার করতে পারবেন রান্নায়।