ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কোন রান্নার জন্য কোন খুন্তি উপযুক্ত

কোন রান্নার জন্য কোন খুন্তি উপযুক্ত

মশলা কষানো হোক কিংবা কেকের মিশ্রণ ফেটানো— রান্নাঘরে কোন কোন ধরনের হাতাখুন্তি রাখলে অনেকটা সময় বাঁচবে, আসুন তা জানি। আসলে খুন্তির বিষয়ে একটু সজাগ থাকলেই রান্নাঘরে অনেকটা সময় বাঁচে।

অনেকেই নতুন করে রান্নাঘর সাজানোর কথা ভাবছেন। সাজসজ্জার ভোলবদল করার পাশাপাশি প্রয়োজনীয় সব জিনিসপত্র রান্নাঘরে আছে কি-না, সে দিকেও নজর দিতে হবে বইকি! কর্মব্যস্ত জীবনে এখন রান্নাঘরে বেশিক্ষণ কাটানোর মতো সময় নেই কারও হাতে। চটজলদি কীভাবে রান্না করা যায়, সেই চেষ্টায় নানা যন্ত্রপাতি কিনতে থাকি আমরা। চটজলদি রান্না করার জন্য সামগ্রীগুলোও হতে হবে নিখুঁত। ছুরি থেকে বাসনপত্র, সব দিকেই রাখতে হবে নজর। এমনকি, খুন্তির বিষয়ে একটু সজাগ থাকলেই রান্নাঘরে অনেকটা সময় বাঁচে। মশলা কষানো হোক কিংবা কেকের মিশ্রণ ফেটানো— রান্নাঘরে কোন কোন ধরনের হাতাখুন্তি রাখলে সময় বাঁচবে, তা জানা দরকার।

কাঠের খুন্তি : ননস্টিকের বাসনে রান্না করার অভ্যাস থাকলে হেঁশেলের তাকে কাঠের হাতাখুন্তি না রাখলেই নয়। পায়েস থেকে পিঠেপুলি, কাঠের হাতাখুন্তি ব্যবহার করলে ননস্টিক পাত্রগুলো খারাপ হবে না। তা ছাড়া কাঠ ব্যাক্টেরিয়া ও জীবাণুদের ধ্বংস করতে পারে। তাই কাঠের খুন্তি ব্যবহার করা স্বাস্থ্যকরও বটে।

স্টিলের খুন্তি : কড়াইতে জমিয়ে কষা মাংস রাঁধতে চাইলে কাঠের খুন্তিতে আবার সেই স্বাদ আসবে না। তখন চাই স্টিলের খুন্তি। আপনার সম্ভারে নানা মাপের স্টিলের খুন্তি রাখুন। লুচি ভাজা থেকে মাছের কালিয়া রান্না, স্টিলের খুন্তি থাকলে অনেকটাই চটজলদি হয়।

সিলিকনের খুন্তি : কেকের মিশ্রণ ফেটানো হোক বা অল্প তেলে ননস্টিকে রান্না করা- হাতের সামনে একটা সিলিকনের খুন্তি থাকলে রান্নার পদ্ধতিটা অনেকটাই সহজ হয়ে যায়। মাছ ভাজা হোক কিংবা ডিমের অমলেট ভাজা— প্যানে আটকে গেলেই মেজাজ বিগড়ে যায়। সিলিকনের খুন্তি ব্যবহার করলে আর সেই সমস্যাটা হয় না।

গ্রিল করার সামগ্রী : সবাই এখন বেশ স্বাস্থ্য সচেতন। তাই বাঙালি হেঁশেলেও এখন গ্রিলড খাবারের কদর বেড়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত