ঢাকা ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আলোকচিত্রী রুপম চৌধুরীর বইয়ের মোড়ক উন্মোচন ও প্রদর্শনী

আলোকচিত্রী রুপম চৌধুরীর বইয়ের মোড়ক উন্মোচন ও প্রদর্শনী

বেঙ্গল শিল্পালয়ে ২৩ ফেব্রুয়ারি সন্ধ্যায় শুরু হয়েছে আলোকচিত্রী রুপম চৌধুরীর তোলা পোরট্রেট প্রদর্শন। এতে স্থান পেয়েছে ২৪২ জন শিল্পী ও শিল্প সমালোচকের পোরট্রেট। প্রদর্শনীর পাশাপাশি পোরট্রেটগুলো নিয়ে প্রকাশিত ‘রুপম চৌধুরী : পোরট্রেট অব আর্টিস্টস’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। উদ্বোধন করেন বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবী ও প্রথম আলো সম্পাদক মতিউর রহমান। চিত্রশিল্পী রফিকুন নবী বলেন, রুপমকে অভিনন্দন ও ধন্যবাদ কষ্ট করে আমাদের এ মুহূর্তগুলো তুলে ধরার জন্য। এখানের নানা ভঙ্গির ছবির মধ্যে আমাদের অজানা সময়কে ধরার চেষ্টা করা হয়েছে। ভালো পোরট্রেট তোলা অনেক কঠিন, কিন্তু রুপমের মাঝে সেই গুণ আছে ছবির মাধ্যমে একটি চরিত্র ফুটিয়ে তোলার। এ বই ও প্রদর্শনীতে আমাদের সাংস্কৃতিক পরিমণ্ডলের চেনা মুখগুলোকে তুলে ধরা হয়েছে, মনে হচ্ছে একটি বৃহত্তর পরিবারের অ্যালবাম আমরা হাতে পেয়েছি রুপমের কল্যাণে।

মতিউর রহমান বলেন, আমি আনন্দিত এখানে উপস্থিত হতে পেরে। রুপম ছবি তোলে আকস্মিকভাবে। এভাবেই একটি মানুষকে চেনা যায়, তার আসল রূপে পাওয়া যায়। খুব ভিন্নধর্মী এ প্রদর্শনী। এ বইয়ে এবং এ প্রদর্শনীতে শিল্পীর সঙ্গে সঙ্গে শিল্পসমালোচক ও শিল্পণুরাগীদেরও ছবি আছে। আমি আশা করি শিল্প, শিল্পী, শিল্পসমালোচক ও শিল্পণুরাগীদেরও এ পরিমণ্ডল সামনে আরও বড় হবে।

এ ছাড়া এ আয়োজনে ছিল বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীদের সেতার পরিবেশনা। সেতার পরিবেশন করেন সুব্রত বিশ্বাস ও সোহিনী মজুমদার। তবলায় ছিলেন আপন বিশ্বাস। আয়োজনটি সঞ্চালনা করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত