ঢাকা ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রোজ উচ্ছে খেলে যা হয়

রোজ উচ্ছে খেলে যা হয়

উচ্ছের তেঁতো স্বাদের কারণে অনেকেই এটি খেতে পছন্দ করেন না। আবার অনেকে তেঁতো বলেই এটি বেশি করে খান। তবে পছন্দ বা অপছন্দ যাই হোক না কেন, উচ্ছে খেলে শরীরে তার নানা প্রভাব পড়ে। অনেক উপকারও হয়-

গরম ভাতের সঙ্গে প্রথম পাতে অল্প তেলে ভাজা উচ্ছে বাঙালিদের অতি পরিচিত পদ। বহু বাঙালি বাড়িতেই সারা বছর উচ্ছে খাওয়ার চল রয়েছে। কিন্তু নিয়মিত উচ্ছে খেলে কী হয়?

উচ্ছের তেঁতো স্বাদের কারণে অনেকেই এটি খেতে পছন্দ করেন না। আবার অনেকে তেঁতো বলেই এটি বেশি করে খান। তবে পছন্দ বা অপছন্দ যাই হোক না কেন, উচ্ছে খেলে শরীরে তার নানা প্রভাব পড়ে। কী সেসব প্রভাব? চলুন জানি। যারা রোজ উচ্ছে খান, তাদের ডায়াবিটিসের আশঙ্কা কমে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

যারা নিয়মিত উচ্ছে খান, তাদের পেটের অনেক সমস্যা কমে যায়। অম্বল বা গ্যাসের সমস্যা থাকলে, তা কমিয়ে দেয় এটি। পেট পরিষ্কার করে। ও খিদেও বাড়িয়ে দেয়। কৃমির সমস্যায় ভুগছেন? নিয়মিত উচ্ছে খেলে কমে যেতে পারে এ সমস্যা। উচ্ছে রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে দেয়। ফলে নিয়মিত এটি খেলে জ্বর, অন্যান্য সংক্রমণের আশঙ্কা কমে। গবেষণা বলছে, নিয়মিত উচ্ছে খেলে বেশ কিছু যৌনরোগের সমস্যাও কমে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত