শরীরের জন্য উপকারী

শরীর সুস্থ রাখার জন্য ফল খাওয়া দরকার। কিন্তু মোটা হয়ে যাওয়ার ভয়ে অনেকেই ডাব বা শশা ছাড়া ফল খেতে ভয় পান। অথচ মৌসুমি ফল শরীরের জন্য যেমন ভালো তেমনই সাহায্য করে ওজন কমাতে-

প্রকাশ : ০৪ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিত্যজীবন প্রতিবেদক

শরীর সুস্থ রাখার জন্য ফল খাওয়া দরকার। কিন্তু মোটা হয়ে যাওয়ার ভয়ে অনেকেই ডাব বা শসা ছাড়া ফল খেতে ভয় পান। অথচ মৌসুমি ফল শরীরের জন্য যেমন ভালো তেমনই সাহায্য করে ওজন কমাতে। পুষ্টির কথা বলতে গেলে অনেকেই আনারসের কথা ভুলে যান। ওজন হ্রাস করতে হলে আনারস অন্যতম সহজ উপায়। এ ডায়েটটি তৈরি করেছিলেন ১৯৭০ সালে ডেনিশ মনোবিজ্ঞানী স্ট্যান হিগলার। এজন্য আপনাকে অন্যান্য স্বাস্থ্যকর খাবারের সঙ্গে আনারস খেতে হবে। এটি কেবল আপনাকে জলের ওজন দ্রুত হ্রাস করতে সাহায্য করবে না, তবে শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করতেও সহায়তা করবে। মাত্র ৫ দিনের মধ্যেই আপনি ৫ কেজি ওজন কমাতে পারবেন। কিন্তু কীভাবে ডায়েটে আনারাস রাখবেন? জেনে নিন। যারা ওজন হ্রাস করতে চান তাদের জন্য আনারসের ডায়েটটি করতে হবে। এতে আনারস থেকে হজমজনিত সমস্যা দূর হয়। পাবমিড সেন্ট্রালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, আনারসে উপস্থিত এনজাইম ও ফাইটোনুট্রিয়েন্টগুলো সঠিক হজমের জন্য পরিচিত। এর ফলে ওজন কমাতে ও প্রদাহ নিরাময়ে সহায়তা করে।

আনারসে পানি, ডায়েটরি ফাইবার ও ব্রোমেলিন থাকে। এটি শুধু সব পুষ্টিই শোষণে সহায়তা করে না, তবে অন্ত্রের গতি কমিয়ে দেওয়ার জন্যও এটি ভালো। আনারসে ক্যালোরি কম থাকে তবে এটি বেশ পুষ্টিকর। এক কাপ আনারসে ৮২ ক্যালোরি থাকে। আনারস খাওয়ার পরে টক্সিন শরীর থেকে বেরিয়ে যায় ও বিপাক সক্রিয় হয়। বিনিময়ে আপনার ওজন দ্রুত হ্রাস শুরু হবে।

৫ দিনের আনারস ডায়েট প্ল্যান : আপনি যদি স্বাস্থ্যকর উপায়ে ওজন কমাতে চান তবে, এ ডায়েট পরিকল্পনাটি আপনার জন্য। ডায়েটটি শুরু করার আগে মনে রাখবেন আপনি প্রতিদিন নিয়মিত ব্রেকফাস্ট করতে হবে। ব্রেকফাস্টের জন্য আনারস খান, পচুর পানি পান করুন ও রাতের খাবারের ৩ ঘণ্টা আগে খাবেন না।

প্রাতঃরাশ : রুটি, এক বাটি ফ্যাটবিহীন দই ও আনারস ১০০ গ্রাম।

মধ্যাহ্নভোজন : ১০০ গ্রাম আনারস, ১০০ গ্রাম গ্রিলড চিকেন ও ভেজিটেবল স্যুপ।

বিকেলের স্ন্যাক্স : এক কাপ ফ্রেশ আনারসের জুস।

রাতের খাবার : আনারস সালাদ, চিকেন, ভাত ১০০ গ্রাম