ঢাকা ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ছোট ফ্ল্যাটের অন্দরসাজ

ছোট ফ্ল্যাটের অন্দরসাজ

ছোট ফ্ল্যাট মানেই অন্দরসাজ নিয়ে সেভাবে কোনো এক্সপেরিমেন্টাল করা যাবে না- এমন ধারণাই যেন আমাদের বেশির ভাগ মানুষের মধ্যে দেখা যায়। তবে এমন ধারণাকে খুব একটা সমর্থন করা একেবারেই যায় না। চিরাচরিত ধারণা থেকে কিছুটা বেরিয়ে এসে একটু এক্সপেরিমেন্ট আপনার অন্দরমহলকে দিতে পারে একই সঙ্গে স্মার্ট ও ফাংশানল লুক।

ছোট ফ্ল্যাটে কোন দিকে কোন ঘর হবে, সেটা ঠিক করার সুযোগ প্রায় থাকে না বললেই চলে। তারপরেও ফ্ল্যাট কেনার আগে যদি কয়েকটি জিনিস দেখে নেয়া যায়, তাহলে অন্দরসাজের সুবিধাটা ভালো হয়। যেমন- কোন দিকে আলো বেশি, কোন দিকে রোদ কম, আবার বাতাস আসা-যাওয়ার ভালো ব্যবস্থা আছে, এমন বিষয় মাথায় রেখে যদি রান্নাঘর আর বাথরুম ইস্ট ফেসিং করেন, তাহলে আলো বেশি ভালো পাওয়া যাবে। অন্যদিকে শোয়ার ঘর বাড়ির পশ্চিম দিকে না করে দক্ষিণ দিকে করলে গরম একটু কম হবে।

ছোট ফ্ল্যাটের অন্দরসাজের প্ল্যান করার সময় একটা কথা সবসময় মাথায় রাখার চেষ্টা করবেন, যেনো কোনোভাবেই বাড়ির কোনো স্থান অব্যবহৃত না থাকে। পারলে একটা ঘরকেই বিভিন্ন কাজের জন্য ব্যবহার করুন। যেমন বসার ঘরেরই একদিকে খাওয়ার ব্যবস্থা করতে পারেন। এতে খেতে খেতেও আপনি বন্ধুবান্ধব অথবা পরিবারের অন্যদের সঙ্গে গল্প করতে পারবেন।

শোয়ার ঘরের একদিকে রাখতে পারেন ছোট স্টাডির ব্যবস্থা। এখন তো স্পেস সেভিং আর মল্টিফাংশনের কথা মাথায় রেখে নানা রকম ফার্নিচারও বানানো হয়ে থাকে।

আপনার প্রয়োজন অনুযায়ী এমনই তৈরি ফার্নিচারই কিনে নিতে পারেন। আবার চাইলে প্রয়োজন মতো নিজের পছন্দ ফার্নিচার বানিয়ে নিতেও পারেন। ঘর বড় দেখানোর জন্য প্যানোরামিক স্টাইলে জানালা ব্যবহার করতে পারেন। এতে ঘরে আলো বেশি আসবে, আবার ঘর দেখতেও বড় লাগবে। ছোট ফ্ল্যাটের ক্ষেত্রে ঘরের রঙ খুব ভেবেচিন্তে পছন্দ করা উচিত। কয়েকটি প্রাথমিক আইডিয়া থাকা ভালো। যেমন হালকা রঙ স্পেস ইলিউশন তৈরি করে, আর গাঢ় রঙের ব্যবহারে জায়গা ছোট দেখায়। সেজন্য ছোট ফ্ল্যাটে যতটা সম্ভব হালকা রঙ ব্যবহার করাই ভালো। হালকা রঙ একটা সুদিং এফেক্ট তৈরি করে।

কাঠের ব্যবহার ঘরের সৌন্দর্যে বাড়তি আমেজ নিয়ে আসে। ছোট ফ্ল্যাটের অন্দর সাজের বেলায়ও চাইলে কাঠের ব্যবহার করতে পারেন। বসার ঘরের একপাশে নিচু এল শেপের বসার ব্যবস্থা করতে পারেন। আবার ঠিক তার উপরে বই রাখার জন্য দেওয়ালে লাগাতে পারেন নান্দনিক নকশার বুক সেলফও। এতে ঘরের স্পেস অনেক বাঁচবে। শোয়ার ঘরের একটি দেওয়ালে সুবিধা মতো লাগিয়ে নিতে পারেন এলসিডি টিভি।

ছোট ফ্ল্যাটের দরজা কিংবা জানালায় পর্দা ব্যবহার করা উচিত হালকা কাপড়ের এবং রং হওয়া উচিত হালকা। পারলে জানালার পর্দার ঝুলটা একটু বেশি রাখবেন, এতে ঘরে বাড়তি স্পেস ইলিউশন তৈরি করা যায়। কুশন বা রাগসে মোনোক্রোম্যাটিক কালার থিম ব্যবহার করার চেষ্টা করুন। এতে ঘরগুলোকে বেশি ক্রাউডেড লাগবে না।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত