ঢাকা ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রান্নাঘরের বাসনপত্র ছুরি-চপিংবোর্ড ভালো রাখা

রান্নাঘরের বাসনপত্র ছুরি-চপিংবোর্ড ভালো রাখা

কাচের গ্লাস ও জগ থেকে ঠান্ডা সরবত ঢালার পওে কোনো বরফ ফেলে রাখবেন না। তাহলে গ্লাসে ফাটল ধরবে।

প্লাস্টিকের বা কাঠের হ্যান্ডেলসমেত ছুরি গরম পানিতে পুরোটা ডুবিয়ে পরিষ্কার করবেন না। প্লাস্টিকের রং হালকা হয়ে যাবে। শুধু ছুরির ধারালো অংশ গরম পানিতে ডুবিয়ে পরিকষ্কার করুন।

স্টিলের বাসন, বিশেষ করে গ্লাস বা বাটি অনেক সময় একমঙ্গে আটকে যায়, সেক্ষেত্রে ভিতরের বাটি বা গ্লাসে ঠান্ডা পানি ঢালুন এবং বাইরের গ্লাস বা বাটিতে গরম পানি ঢালুন। কয়েক মিনিট পর সহজেই আলাদা করতে পারবেন।

ছাঁকা তেলে ভাজার জন্য লোহার কড়াই ব্যবহার করুন। এতে কড়াই ধীরে ধীরে গরম হলেও বেশিক্ষণ গরম থাকে। কম আঁচে রান্না করলে তামা বা পিতলের কোটিং দেয়া বাসন ব্যবহার করুন। লোহার কড়াই পরিস্কার করার জন্য নারকেল ছোবড়া বা সিনথেটিক স্ক্রাবার ব্যবহার করতে পারেন।

ওান্না করার পরই গরম বাসন সোজা সিল্কে রেখে পানি ঢালবেন না। কারণ, অতিরিক্ত গরম বাসন ঠান্ডা পানির সংস্পর্শে এলে বাসনেন মেটাল ক্ষতিগ্রস্ত হয়। তখন বেশিদিন সে বাসন ব্যবহার যোগ্য থাকে না।

পিতলের কোটিং দেয়া বাসন পরিস্কার করার জন্য ভিনিগারের সঙ্গে সামান্য নুন মিশিয়ে ব্যবহার করুন। অ্যালুমিনিয়াম পাত্রে ওয়াশিং সোডা ব্যবহার করবেন না। অ্যালুমিনিয়াম পাত্রে রান্নার কারণে কুকিং সোডা ব্যবহার করলে কালো হয়ে যেতে পারে। ওই পাত্রে সমপরিমাণ পানি ও ভিনিগার দিয়ে ফোটালে দাগ উঠে যাবে। এছাড়া এর পরিবর্তে লেবুর রস ও সমপরিমাণ পানিও ব্যবহার করতে পারেন।

ননস্টিকের বাসন পরিস্কার করার সময় স্টিল উল ব্যবহার করবেন না। নরম স্পঞ্জ দিয়ে পরিষ্কার করতে পারেন। তেলমশলার গ্রেভি রয়েছে এরকম লোহার পাত্রে সোডা ও পানির মিশ্রণ দিয়ে ভালো করে ফোটান, তারপর সিনথেটিক স্ক্রাবার দিয়ে পরিস্কার করুন। ময়দা চেলে নেয়ার পর যে ভুসি পড়ে থাকে, তা স্টেনলেস স্টিলের তেল চিটচিটে বাসন পরিষ্কার করার জন্য দারুণ কাজে দিবে।

কেটলির ভেতর চায়ের কড়া দাগ দূর করার জন্য ওর ভেতরে পানি ও ১ কাপ ছাই দিয়ে ভালো করে ফোটান, তারপর পানি ফেলে দিন, দেখবেন ওর মধ্যে জমে থাকা সব ময়লা বের হয়ে আসবে।

অ্যালুমিনিয়ামের পাত্র ভেতরের দিক দিয়ে পুড়ে গেলে ওর মধ্যে সামান্য পানি ও পেঁয়াজ দিয়ে ভালো করে ফোঁটান, তারপর ধীরে ধীরে পেড়া অংশ উপরে ভেসে উঠবে ও প্যানের নিচের অংশ পরিষ্কার থাকবে।

চাল ধোয়ার পানি না ফেলে গ্লাস ও স্টেনলেস স্টিলের পাত্র কিছুক্ষণ ভিজিয়ে রাখুন, তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন বাসন চকচক করছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত