গরমে শিশুদের জন্য কিছু খাবার

গরমকালে শিশুদের দেহে পানির ভারসাম্য বজায় রাখা নিয়ে অতিরিক্ত চিন্তায় পড়েন অনেক অভিভাবক। তবে এর সমাধানও আছে-

প্রকাশ : ২০ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিত্যজীবন প্রতিবেদক

শিশুদের এমনিতেই খাবারদাবার নিয়ে বায়নার অন্ত নেই। তাই সন্তানদের পুষ্টি নিয়ে চিন্তারও শেষ নেই অভিভাবকদের। গরমকালে তো আরও বাড়ে বিড়ম্বনা। শিশুদের দেহে পানির ভারসাম্য বজায় রাখা নিয়েও অতিরিক্ত চিন্তায় পড়েন অভিভাবকরা। সেজন্য এমন কয়েকটি খাবার আছে, যা স্বাস্থ্যগুণেও ভালো, আবার খেতেও সুস্বাদু।

ফলের পপসিকেল : আম, আনারস, তরমুজ কিংবা স্ট্রবেরি, হরেক রকম ফল ব্যবহার করে খুব সহজেই বানিয়ে ফেলা যেতে পারে পপসিকেল। যতটুকু পপসিকেল বানাতে চান, সেই অনুপাতে দুই ধরনের ফল নিন। দানা ফেলে দিয়ে শুধু সাসটুকু কেটে ব্লেন্ডারে ঘুরিয়ে নিন অল্প। ঘনত্ব বুঝে অল্প অল্প করে পানি মেশাতে পারেন। তবে খেয়াল রাখবেন, যাতে মিশ্রণটি যেন একেবারে পাতলা না হয়। মিশ্রণটি ছাঁচে ঢেলে অর্ধেক ভরাট করুন। প্রত্যেক ছাঁচে একটি করে কাঠি বসিয়ে চার ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। চারঘণ্টা পর ফ্রিজ থেকে বার করলেই তৈরি স্বাদ ও স্বাস্থ্যে ভরপুর পপসিকেল।

ফ্রোজেন গ্রেপ : আঙুর বাঙালির অত্যন্ত প্রিয় একটি ফল, কিন্তু তবুও খুদেরা অনেক সময়েই খেতে চায় না এ ফল। বাচ্চাদের সহজে আঙুর খাওয়াতে চাইলে চেষ্টা করতে পারেন এ প্রণালিটি। আঙুরগুলো ধুয়ে বোঁটা ছাড়িয়ে নিন। এরপর একটি বেকিং কাগজের ওপর প্রতিটি আঙুর আলাদা আলাদা করে ছড়িয়ে দিন। এরপর আঙুরগুলো কয়েক ঘণ্টার জন্য ডিপ ফ্রিজে রেখে দিন। তবে খেয়াল রাখবেন যেন আঙুরগুলো একটি অপরটির সঙ্গে লেগে না থাকে। কয়েক ঘণ্টা পর ফ্রিজ থেকে বার করে নিলেই তৈরি ফ্রোজেন গ্রেপ।

স্মুদি : স্মুদি বানানোও সহজ আবার পুষ্টিগুণেও ভরপুর। কলা, আম, আনারস থেকে ওটস- সব কিছু দিয়েই বানিয়ে ফেলা যায় স্মুদি।

এক গ্লাস স্মুদি বানাতে অর্ধেক গ্লাস ফল বা সবজি নিন। সঙ্গে যোগ করুন পরিমাণ মতো দুধ কিংবা টক দই। দুধ সহ্য না হলে কাঠবাদামের দুধ কিংবা কনডেন্সড মিল্কও ব্যবহার করা যেতে পারে। মেশাতে পারেন মধুও। গোটা মিশ্রণটি ব্লেন্ডারে ঘুরিয়ে নিলেই তৈরি পছন্দের স্মুদি।