ঢাকা ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভালো ঘুমের জন্য যা খাবেন

ভালো ঘুমের জন্য যা খাবেন

রাত মানেই অনেকের কাছে বিশ্রামের সময়। অনেকের কাছে আবার রাত এক বিভীষিকার নাম। অনিদ্রা বা ইনসমনিয়ায় ভোগা মানুষদের কাছে রাত এক কৃষ্ণগহ্বর। যার শুরু আছে, শেষ নেই। সারা রাত এপাশ-ওপাশ করে কাটিয়ে দেন, দুই চোখের পাতা এক করতে পারেন না। ঘুমের এ সমস্যার একটা কারণ হতে পারে প্রতিদিনের খাদ্যাভ্যাস। জেনে নিন ভালো ঘুমের জন্য কী কী খাওয়া উচিত।

যা যা খাবেন-

মিষ্টি আলু : মিষ্টি আলুকে বলা হয় ‘ঘুমের মাসি’। কারণ, এখানে আছে ম্যাগনেশিয়াম ও ফসফরাস, যা শরীরকে শান্ত করতে সহায়তা করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে স্নায়ু ও মাংসপেশি শান্ত হওয়া বেশ জরুরি, যা মিষ্টি আলু অবলীলায় করে থাকে।

দুধ : রাতে ঘুমানোর আগে এক গ্লাস দুধ হতে পারে বেশ উপকারী। দুধে থাকা অ্যামিনো অ্যাসিড ‘ট্রিপটোফ্যান’ ঘুমের জন্য বেশ উপকারী।

রাতে ঘুমানোর আগে দুধ-ডিম হতে পারে উপকারী

রাতে ঘুমানোর আগে দুধ-ডিম হতে পারে উপকারীছবি : পেক্সেলসডটকম

ডিম : ঘুমের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ভিটামিন হলো ‘ডি’। ভিটামিন ডির ঘাটতি থাকলে সহজে ঘুম আসে না। মস্তিষ্কের জিএবিএরজিক নিউরন ঘুমাতে সাহায্য করে। ডিমের ভিটামিন ডি ঠিক সেখানেই কাজ করে।

ফল ও বাদাম : আখরোট, কাঠবাদাম থেকে শুরু করে ফলমূল, শাকসবজি- সবই ঘুমের জন্য বেশ উপকারী। আখরোট ও কাঠবাদামে রয়েছে ট্রিপটোফ্যান, যা স্নায়ু ও মাংসপেশিকে শান্ত করে।

অন্যদিকে ফলমূল, সবজি ইত্যাদি ভিটামিনের জোগান দেয়, যা কিনা ঘুমে সাহায্য করে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত