ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠন

১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠন

দেশের রপ্তানিকারকদের জন্য ১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। বিশেষ এ তহবিলের নাম দেয়া হয়েছে ‘রপ্তানি সহায়ক প্রাক-অর্থায়ন তহবিল (ইএফপিএফ)।’ এ তহবিলের পুরো অর্থই জোগান দেবে কেন্দ্রীয় ব্যাংক। রপ্তানিকারকরা ৪ শতাংশ সুদে তহবিল থেকে ঋণ পাবেন। তবে একজন রপ্তানিকারক সর্বোচ্চ ২০০ কোটি টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। গত রোববার বাংলাদেশ ব্যাংক থেকে জারীকৃত প্রজ্ঞাপনে বিশেষ এ তহবিলের নীতিমালা প্রকাশ করা হয়। রপ্তানিকারকদের জন্য এতদিন রিজার্ভ থেকে গঠিত ‘রপ্তানি উন্নয়ন তহবিল’ বা ইডিএফ ছিল। এ তহবিল থেকে ডলারে ঋণসহায়তা নিতে পারতেন ব্যবসায়ীরা। কভিডের অভিঘাত থেকে রপ্তানি খাতকে সুরক্ষা দিতে সরকার ইডিএফের আকার সাড়ে ৪ বিলিয়ন থেকে বাড়িয়ে ৭ বিলিয়ন ডলারে উন্নীত করে। এখন ইডিএফ তহবিলের ওপর নির্ভরতা কমাতে ইএফপিএফ গঠন করা হলো।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, বৈশ্বিক বিরূপ অর্থনৈতিক অবস্থার বিপরীতে রপ্তানিমুখী প্রতিষ্ঠানগুলোকে অধিকতর অভিঘাত সহনশীল করা প্রয়োজন। একই সঙ্গে রপ্তানিমুখী শিল্পের বিকাশ ও প্রসারের চলমান ধারা অব্যাহত রাখার লক্ষ্যে এ খাতের জন্য পর্যাপ্ত তারল্য নিশ্চিত করতে ইএফপিএফ গঠন করা হয়েছে। এ তহবিল থেকে স্থানীয় রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠান উৎপাদনের কাঁচামাল আমদানি বা স্থানীয় সংগ্রহের বিপরীতে প্রাক-অর্থায়ন সুবিধা নিতে পারবে। বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংক ইএফপিএফ থেকে ঋণ সুবিধাগ্রহণের যোগ্য বিবেচিত হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। প্রজ্ঞাপনে বলা হয়, প্রাক-অর্থায়ন গ্রহণে আগ্রহী ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের (বিআরপিডি) সঙ্গে ২২ জানুয়ারির মধ্যে অংশগ্রহণকারী চুক্তি করতে হবে। এ তহবিলের সামগ্রিক তদারকি, পরিচালনা ও ব্যবস্থাপনার কাজ বিআরপিডি থেকে সম্পাদন হবে। বিশেষ এ তহবিলের মেয়াদ হবে আবর্তনযোগ্য। তহবিলের কার্যক্রম পুনর্নির্দেশনা না দেয়া পর্যন্ত বলবৎ থাকবে।

তহবিল থেকে ঋণপ্রাপ্তির যোগ্যতার বিষয়ে প্রজ্ঞাপনে বলা হয়, যেকোনো প্রত্যক্ষ রফতানিমুখী প্রতিষ্ঠান এবং প্রচ্ছন্ন রপ্তানিকারকের অনুকূলে এ তহবিল উন্মুক্ত থাকবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত