ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সামান্য বেড়েছে পুঁজিবাজারে লেনদেন

সামান্য বেড়েছে পুঁজিবাজারে লেনদেন

দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস গতকাল সোমবার দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে দশমিক ৭৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৪ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, তার বিপরীতে দাম কমেছে ১৩১টি কোম্পানির শেয়ারের দাম। সূচক কমলেও লেনদেনের গতি কিছুটা বেড়েছে।

এর ফলে গত বুধবার সূচক বৃদ্ধির পর গত বৃহস্পতিবার, রোববার এবং সোমবার টানা তিন দিন সূচক কমল পুঁজিবাজারে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, এদিন আইটি ও ওষুধ খাতের শেয়ারের দাম বেড়েছে। তার বিপরীতে ব্যাংক-বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ সব খাতের শেয়ারের দাম কমেছে। ফলে এদিন লেনদেনের শীর্ষেও ছিল আইটি খাত। এ খাত থেকে মোট লেনদেনের ২০ শতাংশ এসেছে। এরপর ছিল ওষুধ খাতের লেনদেন। এ খাতে মোট লেনদেনের ১৪ শতাংশ লেনদেন হয়েছে। ডিএসইর তথ্যমতে, সোমবার বাজারটিতে ৫ কোটি ৩৫ লাখ ৯১ হাজার ৬৮০টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। তাতে লেনদেন হয়েছে ৩৩৪ কোটি ৬৯ লাখ ৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৮৪ কোটি ২০ লাখ ৩ হাজার টাকা। যা আগের দিনের চেয়ে ৫০ কোটি টাকা বেশি।

এদিন লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩২টির, কমেছে ১৩১টির আর অপরিবর্তিত রয়েছে ১৬৪টি কোম্পানি। তাতে এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে দশমিক ৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ১৯১ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় দশমিক ২৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯১ পয়েন্টে অবস্থান করছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত