ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অতিরিক্ত সুদ নিতে পারবে না আর্থিক প্রতিষ্ঠান

অতিরিক্ত সুদ নিতে পারবে না আর্থিক প্রতিষ্ঠান

দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলো বিনা নোটিশে অতিরিক্ত সুদ নিতে পারবে না। একই সঙ্গে অতিরিক্ত সুদহার আরোপ করার এক মাস আগে গ্রাহককে জানাতে হবে। মেয়াদের আগে ঋণ পরিশোধে ১ শতাংশ অতিরিক্ত চার্জ দিতে হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। ১৫ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সব আর্থিক প্রতিষ্ঠানে পাঠিয়েছে।

জানা যায়, ঋণ নিয়ে শর্ত অনুযায়ী ঋণের কিস্তি পরিশোধ করা হচ্ছে। এরপরেও অনাপত্তি দিচ্ছে না অনেক আর্থিক প্রতিষ্ঠান। ঋণটি সম্পূর্ণ পরিশোধ হয়নি বলে জানানো হচ্ছে। অতিরিক্ত সুদ ও চার্জ নেয়ায় এমন সব ঘটনা ঘটছে। এতে করে বিপাকে পড়ছেন সাধারণ গ্রাহক। এমন পরিস্থিতিতে আর্থিক প্রতিষ্ঠানের ফি, চার্জ বা কমিশনের বিষয়ে নতুন এই নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক। এখন থেকে বিনা নোটিশে অতিরিক্ত সুদ নেয়া যাবে না। অতিরিক্ত সুদহার আরোপ করার এক মাস আগে গ্রাহককে জানাতে হবে। মেয়াদের আগে ঋণ পরিশোধে ১ শতাংশ অতিরিক্ত চার্জ দিতে হবে। তবে সুদহার বাড়ানোর কারণে যদি কোনো গ্রাহক চুক্তি সমাপ্তি করতে চান, তাহলে কোনো মেয়াদপূর্তি পূর্ব পরিশোধ ফি আদায় করা যাবে না।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানের ঋণ বা লিজের সুদে হার বাড়াতে হলে যৌক্তিক কারণ জানিয়ে গ্রাহককে এক মাস আগে নোটিশ দিতে হবে। এছাড়া তা সংশ্লিষ্ট গ্রাহকের প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করার বাধ্যবাধকতাও রয়েছে। তবে কোনো মেয়াদপূর্তি পূর্ব পরিশোধ ফি আদায় করা যাবে না বলেও নির্দেশনায় জানানো হয়। কেন্দ্রীয় ব্যাংক বলছে, সম্প্রতি সময়ে কিছু আর্থিক প্রতিষ্ঠান নিয়ম অনুযায়ী সুদ ও মুনাফার হার পুনর্নির্ধারণের ক্ষেত্রে গ্রাহকের নোটিশ প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করছে না।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত