ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দেশে কোটিপতির সংখ্যা কমেছে

দেশে কোটিপতির সংখ্যা কমেছে

মহামারি করোনাভাইরাস ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিশ্বব্যাপী অর্থনীতিতে বিরূপ অবস্থা বিরাজ করছে। এর প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতেও। আর এমন পরিস্থিতিতে চলতি ২০২২-২৩ অর্থ বছরের প্রথম প্রান্তিকে দেশে কোটিপতির সংখ্যা কমেছে। গত তিন মাসের ব্যবধানে দেশে কোটিপতি কমেছে ১ হাজার ৯৩৭ জন। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে- সদ্য বিদায়ি বছেরের জুন শেষে দেশের ব্যাংকগুলোয় কোটিপতি আমানতকারীর সংখ্যা ছিল ১ লাখ ৮ হাজার ৪৫৭ জন। আর সেপ্টেম্বর শেষে কোটিপতির পরিমাণ কমে দাঁড়িয়েছে ১ লাখ ৬ হাজার ৫২০ জন। অর্থাৎ মাত্র তিন মাসের ব্যবধানে দেশে কোটিপতি কমেছে ১ হাজার ৯৩৭ জন। জানা যায়, গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংকিং খাতে মোট আমানতকারীর সংখ্যা দাঁড়ায় ১৩ কোটি ৩৪ লাখ ৩৬ হাজার ৮৮টি, যাদের হিসাবে জমা ছিল ১৫ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা। একই বছরের জুন পর্যন্ত আমানতকারীর সংখ্যা ছিল ১২ কোটি ৯৫ লাখ ১৪ হাজার ৫১৩টি, যাদের হিসাবে জমা ছিল ১৫ লাখ ৭৩ হাজার ৮২৩ কোটি টাকা। এর মধ্যে ১ লাখ ৬ হাজার ৫২০টি হিসেবে কোটি টাকার ওপরে রাখা রয়েছে। ২০২১ সালের ডিসেম্বর প্রান্তিকে এর সংখ্যা ছিল ১ লাখ ১ হাজার ৯৭৬টিতে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ১০টি ক্যাটাগরিতে কোটিপতি আমানতকারীদের হিসাব করেছে আর্থিক খাতের নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে গত ৩০ জুনে ৫০ কোটি টাকার বেশি হিসাবধারী ছিল ১ হাজার ৮০৫ জন। গত ৩০ সেপ্টেম্বর তা কমে হয়েছে ১ হাজার ৬৬০ জনে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত