চাঙা পুঁজিবাজার

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  অর্থনৈতিক প্রতিবেদক

বিমা খাতের উত্থানে সূচকের চাঙাভাবের মধ্যদিয়ে সপ্তাহের তৃতীয় কর্মদিবস গতকাল মঙ্গলবার ২৪ জানুয়ারি দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৭ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১০১ পয়েন্ট। সূচকের পাশাপাশি লেনদেনের পরিমাণও বেড়েছে। এর ফলে রোববার সূচক পতনের পর সোম ও মঙ্গলবার টানা দুই দিন পুঁজিবাজারে উত্থান হলো।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের ৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে গতকাল মঙ্গলবার দাম বেড়েছে ৩৪টির, কমেছে ১৪টির আর অপরিবর্তিত ছিল আটটি কোম্পানির শেয়ারে দাম। বিমা খাতের পাশাপাশি আইটি ও ওষুধ খাতের শেয়ারের দামও বেড়েছে। এ তিন খাতের উত্থানের চাঙা প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন হয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর তথ্য মতে, গতকাল সূচক ওঠা-নামার মধ্যদিয়ে দিনের লেনদেন শুরু হয়। এরপর বিমা খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে দুপুর ১২টার পর থেকে সূচক বাড়তে শুরু করে। এ খাতের পাশাপাশি ওষুধ খাতের কোম্পানির দাম বাড়তে থাকে, যা অব্যাহত ছিল লেনদেনের শেষ সময়ে পর্যন্ত।

দিন শেষে বাজারটিতে ৩৫০টি প্রতিষ্ঠানের ৯ কোটি ১৬ লাখ ৭৩ হাজার ২০০টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এ কেনাবেচা থেকে আজ মোট লেনদেন হয়েছে ৬০৭ কোটি ৬৭ লাখ ৫২ হাজার টাকা শেয়ার ও ইউনিটের। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫০৯ কোটি ৬২ লাখ ৮২ হাজার টাকা শেয়ার ও ইউনিটের। অর্থাৎ, আগের দিনের থেকে লেনদেন বেড়েছে।

লেনদেন হওয়া ৩৫০ প্রতিষ্ঠানের মধ্যে ফ্লোর প্রাইসের কারণে অপরিবর্তিত রয়েছে ১৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার। তার বিপরীতে দাম বেড়েছে ৭১টি প্রতিষ্ঠানের শেয়ারের আর দাম কমেছে ১০১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের।