ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দেশে প্লাস্টিকের বাজার ৪০ হাজার কোটি টাকার

দেশে প্লাস্টিকের বাজার ৪০ হাজার কোটি টাকার

প্লাস্টিক খাতে বর্তমানে সারা দেশে প্রায় সাড়ে ৫ হাজার ৩০-এর অধিক মাইক্রো, ক্ষুদ্র, মাঝারি, বৃহৎ শিল্প প্রতিষ্ঠান কার্যক্রম চালাচ্ছে। অভ্যন্তরীণভাবে বর্তমানে প্রায় ৪০ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য উৎপাদন ও বিপণন হচ্ছে। এই সেক্টর সরকারের কোষাগারে প্রতি বছর আনুমানিক প্রায় ৩ হাজার ৫০০ কোটি টাকা রাজস্ব দিয়ে থাকে। রপ্তানি হয় প্রায় ১.২ বিলিয়ন ডলারের মতো। গতকাল মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিপিজিএমইএ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২২ থেকে ২৫ ফেব্রুয়ারি চার দিনব্যাপী ১৫তম ইন্টারন্যাশনাল প্লাস্টিক ফেয়ার-২০২৩ এর আয়োজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য বিপিজিএমইএ সভাপতি সামিম আহমেদ আরও বলেন, প্লাস্টিক সেক্টরের সামগ্রিক চিত্র বিশ্ব বাজারে টেক্সটাইল এবং অ্যাপারেলস পণ্যের মতো বড় খাত হচ্ছে প্লাস্টিক ও প্লাস্টিক জাত পণ্যের। হিসাবে দেখা যায়, প্লাস্টিক পণ্যের সামগ্রিক গ্লোবাল মার্কেট সাইজের পরিমাণ ৫৭০ বিলিয়ন ইউএস ডলার, যেখানে টেক্সটাইল এবং অ্যাপারেলস সেক্টরের অবস্থান হচ্ছে ৭৭২ বিলিয়ন ইএস ডলার। এর মধ্যে শুধু অ্যাপারেলস সেক্টরের অবদান ৪০৩ বিলিয়ন ইউএস ডলার। কাঁচামাল, মধ্যবর্তী পণ্য, তৈরি পণ্য এবং তাদের আমদানির ক্ষেত্রে বিশ্বে প্লাস্টিক মার্কেট ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে।

তিনি আরও বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে প্লাস্টিক খাতের ভূমিকা বেড়েছে। দেশে প্রতি বছর প্লাস্টিকের নতুন নতুন শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠছে। বাড়ছে এর কর্ম পরিধি। এই খাতে বিনিয়োগ ও কর্মসংস্থান বেড়েছে। প্লাস্টিক পণ্য আন্তর্জাতিক বাজারে রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জিত হচ্ছে। অন্যদিকে নতুন নতুন মডেল ও উন্নত মানসম্মত পণ্য বাজারে আসছে এবং বিশ্ব পরিমণ্ডলে প্লাস্টিক এখন অপরিহার্য্য পণ্য হিসেবে আবির্ভূত হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত