ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রথম ক্ষুদ্র উদ্যোক্তা সম্মেলন-২০২৩ অনুষ্ঠিত

প্রথম ক্ষুদ্র উদ্যোক্তা সম্মেলন-২০২৩ অনুষ্ঠিত

বাংলাদেশ নারী ও যুব উদ্যোক্তা ফোরাম (বিডব্লিউওয়াইইএফ) প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে প্রথম ‘ক্ষুদ্র উদ্যোক্তা সম্মেলন-২০২৩’ আয়োজন করা হয়েছে। গতকাল রোববার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) কনভেনশন হলে দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করা হয়।

বাংলাদেশ নারী ও যুব উদ্যোক্তা ফোরামের সভাপতি আব্দুল্লাহ আল হাসান সাকীবের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শাহীন রেজার পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএনডিপি বাংলাদেশের এন্টারপ্রেনারশিপ ইকো-সিস্টেম প্রোগ্রাম স্পেশালিস্ট, ফিউচারনেশন ন্যাশনাল কনসালটেন্ট ও উপসচিব আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ খান। বিশেষ অতিথি ছিলেন অ্যাবাকাস আইটির প্রধান নির্বাহী জহির ইকবাল, ডিজিটাল পল্লি ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট জাহিদুজ্জামান সাঈদ, নতুন প্রজন্ম উদ্যোক্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান সাগুফ্তা সুলতানা। অনুষ্ঠানে প্রধান অতিথি সরকারের উপসচিব আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ খান বলেন, ‘কোভিড চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও সুন্দরভাবে সার্থকভাবে সব চ্যালেঞ্জ উপেক্ষা করে উদ্যোক্তারা কাজ করে যাচ্ছে। এতদিন আপনারা নিজে উদ্যোক্তা তৈরি করেছেন, এবার নিজেদের সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হতে হবে।’ এ সময় তিনি আরো বলেন, চাকরি করা থেকে উদ্যোক্তা হওয়া অনেক ভালো, চাকরিতে অনেক লিমিটেশন থাকে, কিন্তু উদ্যোক্তাদের থাকে ‘স্কাই ইজ দ্য লিমিটি’। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আব্দুল্লাহ আল হাসান সাকীব বলেন, ‘শুধুমাত্র বড় ব্যবসায়ীদের প্রণোদনা দিয়ে, লোন দিয়ে সহযোগিতা করে প্রকৃত উন্নয়ন সম্ভব নয়। ক্ষুদ্র উদ্যোক্তারাই দেশের উন্নয়নের মূল শক্তি। তাদেরই সরকারি সহায়তা এবং প্রশিক্ষণ আরো বেশি দরকার।

তিনি সব উদ্যোক্তাদের সততার সঙ্গে ব্যবসা করার এবং দক্ষতা বৃদ্ধির আহ্বান করেন।’

সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, সংগঠনের সহ-সভাপতি মো. মাসুদ কামাল, ভাওয়াল অ্যাসোসিয়েশন ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক এসএম জাহাঙ্গীরুজ্জামান লিপটন, বিডব্লিউওয়াইইএফ’র সহ-সভাপতি সোনিয়া রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক মো. ইসহাক আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক মু. জোনায়েদ, সমাজ কল্যাণ সম্পাদক মো. তহিবুল ইসলাম, মহিলাবিষয়ক সম্পাদক উম্মে সালমা সুখী, যুব ও প্রশিক্ষণবিষয়ক সম্পাদক ফেরদৌস বাবু। অনুষ্ঠানে পেশাজীবী, সাংবাদিক, ব্যবসায়ী এবং উদ্যোক্তাসহ প্রায় ১০০ জনকে সম্মাননা দেয়া হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত