ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভারতীয় ঋণ ছাড়ের পরিমাণ ১৩৪ কোটি ডলার

ভারতীয় ঋণ ছাড়ের পরিমাণ ১৩৪ কোটি ডলার

তিনটি লাইন অব ক্রেডিটের (এলওসি) আওতায় বাংলাদেশকে ৭৩৬ কোটি ডলারের ঋণ প্রতিশ্রুতি দিয়েছিল ভারত। এর মধ্যে দেশটি অর্থছাড় করেছে মাত্র ১৩৪ কোটি ডলার। ছাড় করা ঋণ মোট প্রতিশ্রুতির ডেভেলপমেন্ট-ক্রেডিট লাইনের ১৬ দশমিক ৬ শতাংশ। গত বুধবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) থেকে এই তথ্য জানা গেছে। এইর মধ্যে প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্যিক চুক্তি করেছে ভারত। এদিকে উচ্চপর্যায়ের প্রজেক্ট মনিটরিং কমিটির তৃতীয় সভা হয় অর্থনৈতিক সম্পর্ক বিভাগে। সভায় যৌথভাবে সভাপতিত্ব করেন ইআরডি সচিব শরিফা খান এবং ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার শ্রী প্রণয় ভার্মা। ভারত সরকারের বিশেষ সচিব প্রভাত কুমার ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্রতিনিধিদলও উপস্থিত ছিলেন সভায়। সভায় বাংলাদেশের প্রতিনিধিদলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, অর্থ বিভাগ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা ছিলেন। ভারতীয় এই ঋণে মূলত বাংলাদেশের রেল যোগাযোগ, সড়ক পরিবহণ, নৌ পরিবহণ, স্থানীয় সরকার, বিদ্যুৎ, আইসিটি, টেলিযোগাযোগ, বেসামরিক বিমান পরিবহণ, অর্থনৈতিক অঞ্চল খাত উন্নয়ন করা হয়েছে।

তিনটি এলওসির আওতায় মোট প্রকল্প ৪২টি। এরমধ্যে শেষ হয়েছে ১৪টি প্রকল্পের কাজ। ২৭টি প্রকল্প নির্মাণসংশ্লিষ্ট। আট প্রকল্পের নির্মাণকাজ চলমান। তিন প্রকল্পে পরামর্শক ও সাত প্রকল্প ঠিকাদার নিয়োগ পর্যায়ে। এছাড়া ১০ প্রকল্পের ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) প্রক্রিয়াকরণ পর্যায়ে রয়েছে।

প্রথম এলওসি’র আওতায় ২০১২-১৩ সালে পদ্মা সেতু প্রকল্পে অনুদান (বাজেট সাপোর্ট) হিসেবে ১০০ কোটি ডলারের মধ্যে ২০ কোটি ডলার দেয় ভারত। ফলে ২০১২ সালের আগস্টে ৮০ কোটি ডলারের প্রথম সংশোধিত ঋণচুক্তি স্বাক্ষর হয়। এই ঋণে ১৫ প্রকল্পের মধ্যে ১২ প্রকল্প এরই মধ্যে বাস্তবায়ন হয়েছে। তবে তিনটি প্রকল্পের কাজ চলমান। অন্যদিকে দ্বিতীয় ঋণচুক্তির আওতায় ১৫টি প্রকল্প চিহ্নিত করা হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত