ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শেয়ারবাজারে দরপতন

শেয়ারবাজারে দরপতন

টানা দরপতন আরও লেনদেন খরার বৃত্তে আটকে গেছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের প্রথম কার্যদিবসের মতো দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবারও প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দরপতন হয়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে, কমেছে তার ১০ গুণের বেশি প্রতিষ্ঠানের। ফলে কমেছে প্রধান মূল্যসূচক। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনে অংশ নেওয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে, কমেছে তার পাঁচগুণের বেশি। ফলে এ বাজারটিতেও কমেছে মূল্যসূচক। এর মাধ্যমে চলতি সপ্তাহের দুই কার্যদিবসেই শেয়ারবাজারে পতন দেখতে হলো বিনিয়োগকারীদের।

অবশ্য এর আগে গত সপ্তহজুড়েও দরপতন দেখতে হয় বিনিয়োগকারীদের। অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে যাওয়ায় এক সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক কমে ৩৭ দশমিক ১০ পয়েন্ট বা দশমিক ৫৯ শতাংশ।

বাকি দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক কমে ১১ দশমিক ১৬ পয়েন্ট বা দশমিক ৫০ শতাংশ। ইসলামী শরিয়াহভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচক কমে ৫ দশমিক ২৭ পয়েন্ট বা দশমিক ৩৮ শতাংশ। আর চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইর প্রধান মূল্যসূচক কমে ১৮ পয়েন্ট। বাকি দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই শরিয়াহ্ ৪ পয়েন্ট কমে যায়। সেই সঙ্গে দেড় মাস পর ডিএসইতে ৩০০ কোটি টাকার কম লেনদেন হয়। এমন পরিস্থিতিতে গত সোমবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৩ পয়েন্ট বেড়ে যায়। তবে লেনদেনের সময় ১০ মিনিট হওয়ার আগেই বদলে যায় বাজারের চিত্র।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত