বিদ্যুৎ-জ্বালানি, শিক্ষা, স্বাস্থ্য ও পরিবহণে কমছে এডিপি বরাদ্দ

প্রকাশ : ০১ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  অর্থনৈতিক প্রতিবেদক

চলতি ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক উন্নয়ন বাজেটে (এডিপি) রেকর্ড পরিমাণে বরাদ্দ কমছে। এ অর্থবছরে এডিপি বরাদ্দ ছিল ২ লাখ ৪৬ হাজার কোটি টাকা। সংশোধিত এডিপিতে সাড়ে ১৮ হাজার কোটি টাকা বরাদ্দ কমে তা হয়েছে দুই লাখ ২৭ হাজার কোটি টাকা। এরমধ্যে বিদ্যুৎ-জ্বালানি, শিক্ষা, স্বাস্থ্য ও পরিবহন খাতে বরাদ্দ কমেছে সবচেয়ে বেশি। সংশোধিত এডিপির খসড়া চূড়ান্ত করেছে পরিকল্পনা মন্ত্রণালয়। আজ শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় সংশোধিত এডিপি অনুমোদন হবে। জানা গেছে, বর্তমানে বৈশ্বিক সংকট চলছে। বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। ফলে অনেক মন্ত্রণালয় ও বিভাগ টাকা খরচ করতে পারেনি। কোনো কোনো মন্ত্রণালয় আবার বৈদেশিক ঋণ ছাড়ও করতে পারেনি।

পরিকল্পনা কমিশন জানিয়েছে, বিদ্যুৎ ও জ্বালানি খাতের বরাদ্দ ৬ হাজার কোটি টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। চলতি বছর এডিপিতে এ খাতে বরাদ্দ ছিল ৪৪ হাজার ৩৮৯ কোটি টাকা। সংশোধিত এডিপিতে তা কমিয়ে আনা হয়েছে ৩৮ হাজার ৩১৬ কোটি টাকায়।

শিক্ষা খাতের বরাদ্দও কমানো হয়েছে উল্লেখযোগ্য হারে। এডিপিতে এ খাতের বরাদ্দ ছিলো ২৯ হাজার কোটি টাকা। সংশোধিত এডিপিতে তা সাড়ে ১০ হাজার কোটি টাকা কমিয়ে ১৮ হাজার ৪৩১ কোটি টাকা করা হয়েছে।