ঢাকা ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

তৈরি পোশাক রপ্তানি ৫ বছরের জন্য উৎসে কর ০.৫০ শতাংশ করার প্রস্তাব

তৈরি পোশাক রপ্তানি ৫ বছরের জন্য উৎসে কর ০.৫০ শতাংশ করার প্রস্তাব

পোশাক রপ্তানির বিপরীতে প্রযোজ্য উৎসে করহার ১ শতাংশ থেকে কমিয়ে ০ দশমিক ৫০ শতাংশ নির্ধারণ করা ও আগামী ৫ বছর পর্যন্ত কার্যকর রাখার প্রস্তাব দিয়েছে তৈরি পোশাক খাতের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ। গত মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ের জাতীয় রাজস্ব ভবনে প্রাক-বাজেট আলোচনা সভায় এ প্রস্তাব দেয় সংগঠন দুটি। এ দুটি সংগঠন ছাড়াও বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমইএ) নেতারা অংশ নেয়। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে শুল্ক বিভাগের সদস্য মো. মাসুদ সাদেক, আয়কর নীতির সদস্য সামস উদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

রপ্তানির বিপরীতে প্রদত্ত নগদ সহায়তার ওপর আয়কর হার ১০ শতাংশ থেকে ০ শতাংশ করা, গ্রিন কারখানার জন্য করপোরেট করহার ১০ শতাংশ করার প্রস্তাব দিয়েছে বিজিএমইএ ও বিকেএমইএ। অ্যাসেসমেন্ট করার সময় কর আরোপকালে অগ্রহণযোগ্য খরচ ও অন্যান্য আয়ের ক্ষেত্রে ট্যাক্স হার

১২ শতাংশ করার প্রস্তাব দিয়েছে বিজিএমইএ। সংগঠনটির অন্যান্য প্রস্তাবের মধ্যে রয়েছে- প্রতি বছর সর্বোচ্চ ৫ পিস ডামি পোশাক বিনাশুল্কে আমদানির অনুমোদন দেয়া, রপ্তানিকে প্রতিযোগী করতে পোশাক খাত সংশ্লিষ্ট ১২ ধরনের প্রতিষ্ঠান থেকে ভ্যাট অব্যাহতি, এইচএস কোড জটিলতা নিরসন, ওয়াশিং-ড্রাই মেশিন ও অগ্নিনির্বাপণ যন্ত্র আমদানিতে শুল্কছাড়। বিকেএমই’র অন্যান্য প্রস্তাবের মধ্যে রয়েছে তৈরি পোশাক খাতের প্রতিষ্ঠানগুলোকে শূন্য ভ্যাট রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দেয়া, সোলার প্যানেল ও ইটিপি স্থাপনে আমদানি করা রাসায়নিকের শুল্ক ও মূসক ০ শতাংশ করা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত