২১০১ কোটি ৬৯ লাখ টাকা ব্যয়ে ১২ ক্রয়প্রস্তাব অনুমোদন

প্রকাশ : ১০ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  অর্থনৈতিক প্রতিবেদক

দেশের জ্বালানি সরবরাহ অব্যাহত রাখতে স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি আমদানিসহ রমজান সামনে রেখে ২৫ হাজার মেট্রিক টন চিনি সংগ্রহের পৃথক তিনটি এবং টেবিলে দুটি প্রস্তাবসহ ১২ ক্রয়প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ২ হাজার ১০১ কোটি ৬৯ লাখ টাকা। গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলোতে অনুমোদন দেয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তবে অনিবার্য কারণবশত সভা শেষে কোনো ব্রিফিং করা হবে না বলে অর্থবিভাগের তথ্য কর্মকর্তা জানান।

গতকাল বৃহস্পতিবারের অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পঞ্চম এবং সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির নবম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য দুটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১২টি প্রস্তাব উপস্থাপন করা হয়। এর মধ্যে একটি প্রস্তাবে অনুমোদন দেয়া হয়নি। ক্রয় কমিটির অনুমোদিত প্রস্তাবগুলোর মধ্যে নৌপরিবহণ মন্ত্রণালয়ের ছয়টি, বাণিজ্য মন্ত্রণালয়ের দুটি, সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের একটি এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি এবং শিল্প মন্ত্রণালয়ের দুটি প্রস্তাব ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১২টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২ হাজার ১০১ কোটি ৬৯ লাখ ৩৯ হাজার ৭০৭ টাকা।

‘সভায়, বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন-২০২১’ এর আওতায় স্পট মার্কেট থেকে (২০২৩ সালের চতুর্থ) এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দেয়া হয়েছে। পেট্রোবাংলা কর্তৃক ১ কার্গো এলএনজি সরবরাহের জন্য ২১টি প্রতিষ্ঠানের কাছ থেকে দরপ্রস্তাব আহ্বান করা হলে পাঁচটি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে। তার মধ্যে ৪টি প্রস্তাব রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে প্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটি’র (পিপিসি) সুপারিশের পরিপ্রেক্ষিতে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান সুইজারল্যান্ডের মেসার্স টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড এই এলএনজি সরবরাহ করবে। প্রতি এমএমবিটিইউ ১৪.৬৬ মার্কিন ডলার হিসেবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি ক্রয়ে ব্যয় হবে ৬১৮ কোটি ২১ লাখ ১৯ হাজার ৪১৯ টাকা।

সভায় ‘ময়মনসিংহে কেওয়াটখালী সেতু নির্মাণ’ প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। দরপ্রস্তাবে অংশগ্রহণকারী ছয়টি প্রতিষ্ঠানের মধ্যে পাঁচটি প্রতিষ্ঠান রেসপন্সিভ হয়। এর মধ্যে সর্বোচ্চ স্কোর অর্জনকারী দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে (১) এলইএ অ্যাসোসিয়েটস সাউথ এশিয়া প্রাইভেট লিমিটেড, ভারত; (২) ইয়ংমা ইঞ্জিনিয়ারিং কো. লিমিটেড, কোরিয়া; (৩) দেশউপদেশ লিমিটেড, বাংলাদেশ এবং (৪) ক্রান্তি অ্যাসোসিয়েটস লিমিটেড, বাংলাদেশ প্রকল্পের পরামর্শক হিসেবে কাজ করবে। এজন্য ব্যয় হবে ৫৯ কোটি ৯৪ লাখ ৭ হাজার ৩৮৫ টাকা।

সভায় পৃথক দুটি প্রস্তাবে স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১২ হাজার ৫০০ মেট্রিক টন এবং আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে আরও ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি ক্রয়ের দুটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। স্থানীয়ভাবে গ্লোবাল করপোরেশন, ঢাকা নামের একটি প্রতিষ্ঠান প্রতি কেজি চিনি ১০৬ টাকা দামে সরবরাহ করবে। এতে ব্যয় হবে ১৩২ কোটি ৫০ লাখ টাকা। অপর একটি প্রস্তাবে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি সরবরাহ করবে গোল্ডেন উইংস জেনারেল ট্রেডিং এফজেডই, ইউএই (স্থানীয় এজেন্ট : সঞ্জিব লিমিটেড, ঢাকা)। প্রতি মেট্রিক টন চিনির দাম ৮৮.৮৪৮ টাকা হিসেবে মোট ব্যয় হবে ৬৮ কোটি ৭৩ লাখ ৭৫ হাজার টাকা। সভায়, ‘চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ ও সংযুক্ত নৌপথ খনন এবং টার্মিনালসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ (প্রথম সংশোধিত)’ প্রকল্পের আওতায় পানগাঁও এলাকায় একটি কার্গো টার্মিনাল নির্মাণের জন্য আন্তর্জাতিক উন্মুক্ত পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে পাঁচটি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে।