ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ডিএসইতে উত্থানের দিনে সিএসইতে পতন

ডিএসইতে উত্থানের দিনে সিএসইতে পতন

সপ্তাহের পঞ্চম ও শেষ কর্মদিবস গতকাল বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) উত্থান হয়েছে। তবে এদিন দরপতন হয়েছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপের মধ্যদিয়ে গতকাল উভয় বাজারে লেনদেন হয়েছে। তবে মিডল্যান্ড ব্যাংক, ওরিয়ন ইনফিউশন, এপেক্স ফুটওয়ার, বিডি ল্যাম্প এবং জেনেক্স ইনফোসিস কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে ডিএসইতে সূচক বেড়েছে ৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও। এর ফলে টানা দুই কর্মদিবস উত্থান হলো।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকালও দরপতন হয়েছে। এদিন সিএসইর প্রধান সূচক কমেছে ৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেনও ।

ডিএসইর তথ্য মতে, গতকাল বৃহস্পতিবার ডিএসইতে মোট ৭ কোটি ৬২ লাখ ৮২ হাজার ১০৫টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৬১২ কোটি ৩১ লাখ ৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫২৭ কোটি ৩৬ লাখ ৯৬ হাজার টাকা শেয়ার। অর্থাৎ, আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে। এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩ দশমিক ১৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪৭ পয়েন্টে। ডিএসই ৩০ সূচক ৩ দশমিক ১৪ পয়েন্ট কমে ২ হাজার ১৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে মোট ৩২৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬০টি কোম্পানির, কমেছে ৫৮টির, আর অপরিবর্তিত রয়েছে ২০৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল জেনেক্স ইনফোসিসের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। আর তৃতীয় স্থানে ছিল আমরা নেটওয়ার্কসের শেয়ার। তারপর শীর্ষ ১০-এ যথাক্রমে ছিল- এপেক্স ফুটয়্যার, ইউনিক হোটেল, বাংলাদেশ শিপিং করপোরেশন, জেমিনি সি ফুড, রয়েল টিউলিপ সি পার্ল, এডিএন টেলিকম এবং বিডি ল্যাম্পসের শেয়ার। অপর বাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩ দশমিক ৫৩ পয়েন্ট কমে ১৮ হাজার ৩০৪ পয়েন্টে অবস্থান করছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত