২০০ কোটি টাকা লভ্যাংশ দেবে প্রাইম ব্যাংক

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

শেয়ারহোল্ডারদের সাড়ে ১৭ শতাংশ (শেয়ার প্রতি ১ টাকা ৭৫ পয়সা) করে প্রায় ২০০ কোটি টাকা লভ্যাংশ দেবে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি প্রাইম ব্যাংক লিমিটেড।

গত বুধবার কোম্পানির পর্ষদ সভায় জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এই লভ্যাংশ অনুমোদন দেয়া হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানির তথ্য মতে, ২০০০ সালে তালিকাভুক্ত ব্যাংকটির ২০২২ সালে শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৩ টাকা ৫৩ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১৭ দশমিক ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। অর্থাৎ ১ টাকা ৭৫ পয়সা করে মোট ১৯৮ কোটি ১৪ লাখ ৯৪ হাজার ৮৪ টাকা লভ্যাংশ দেয়া হবে। এর আগের বছর অর্থাৎ ২০২১ সালের একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ৮৭ পয়সা। সেই বছরও শেয়ারপ্রতি ১ টাকা ৭৫ পয়সা করে লভ্যাংশ দিয়েছিল প্রাইম ব্যাংক। অর্থাৎ, ২০২১ সালের তুলনায় ২০২২ সালে কোম্পানির মুনাফা বাড়লেও লভ্যাংশ বাড়ায়নি কোম্পানি কর্তৃপক্ষ। ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ২৮ মে। ওইদিন বিকাল ৫টায় ডিজিটাল প্ল্যাটফর্মে ব্যাংকটির এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ এপ্রিল। বিদায়ি বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৮ টাকা ৪১ পয়সা।

গত বুধবার সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২০ টাকা ১০ পয়সায়। গতকাল বৃহস্পতিবার ব্যাংকটির শেয়ার লেনদেনে কোনো সীমা রেখা থাকেনি।