জনতা ব্যাংকের নতুন এমডি আব্দুল জব্বার

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

রাষ্ট্রীয় মালিকানাধীন জনতা ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে নিয়োগ পেয়েছেন মো. আব্দুল জব্বার। গতকাল বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাকে জনতা ব্যাংকের নতুন এমডি নিয়োগ দিয়ে আদেশ জারি করে।

আদেশ অনুযায়ী, বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো আব্দুল জব্বারকে ৩ বছরের জন্য জনতা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও পদে চুক্তিতে নিয়োগ দিয়েছে সরকার। ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী তার নিয়োগের বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণ করতে বলা হয়েছে।

আব্দুল জব্বার বর্তমানে বাংলাদেশ কৃষি ব্যাংকে এমডি হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি জনতা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে দায়িত্ব পালন করেন। জনতা ব্যাংকে কর্মকালে প্রধান কার্যালয়ের হিউম্যান রিসোর্স, ক্রেডিট, এফটিডি, এসএমই, রিটেইল কাস্টমার ডিপার্টমেন্ট ও আইটি ডিপার্টমেন্টাল প্রধানসহ শাখা ও এরিয়া প্রধান হিসেবে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন। কাজের স্বীকৃতি হিসেবে বেস্ট ম্যানেজার অ্যাওয়ার্ড লাভ করেন।

চাকরি জীবনে দেশে-বিদেশে অনুষ্ঠিত ব্যাংকিংবিষয়ক বিভিন্ন ট্রেনিং, সেমিনার ও সিম্পোজিয়ামে অংশগ্রহণ করে বহুবিধ অভিজ্ঞতা অর্জনের মাধ্যমে নিজেকে সমৃদ্ধ করেন। মো. আব্দুল জব্বার ১৯৮৮ সালে জনতা ব্যাংকে সিনিয়র অফিসার হিসেবে তার কর্মজীবন শুরু করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিষয়ে বিএসএস (সম্মান) ও এমএসএস ডিগ্রি অর্জন করেন। আব্দুল জব্বার সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার কামারালি গ্রামে জন্মগ্রহণ করেন। এদিকে গত ২০১৭ সালের ডিসেম্বর থেকে দুই বার নিয়োগ পেয়ে টানা ৬ বছর দায়িত্ব পালন করছেন বর্তমান এমডি মো. আব্দুছ ছালাম আজাদ। আগামী ২৯ এপ্রিল তার দ্বিতীয় মেয়াদের সময় শেষ হবে। এরপর নতুন এমডি হিসাবে দায়িত্ব পালন করবেন আব্দুল জব্বার।