ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঈদের ছুটিতে বন্ড সুবিধার অপব্যবহার বন্ধে সতর্ক থাকার নির্দেশ

ঈদের ছুটিতে বন্ড সুবিধার অপব্যবহার বন্ধে সতর্ক থাকার নির্দেশ

ঈদুল ফিতর ছুটিকালীন অসাধু ব্যবসায়ীরা যেন বন্ড সুবিধার অপব্যবহার না করতে পারে, সেজন্য বন্ড কমিশনারেটসমূহ ও বন্ড নিয়ন্ত্রণকারী কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট বা কাস্টম হাউসের নিবারক টিমকে সার্বক্ষণিক সতর্ক অবস্থানে থাকার নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বন্ডের অপব্যবহার রোধে একই ধরনের নির্দেশনা দেয়া হয়েছে সঙ্গে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরকেও। গত রোববার রাজস্ব বোর্ডের দ্বিতীয় সচিব নাজমুন নাহারের স্বাক্ষর করা এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে। ঈদের ছুটিতে কাস্টম হাউস অথবা শুল্ক স্টেশনে সংশ্লিষ্ট কর্মকর্তাদের পর্যাপ্তসংখ্যক উপস্থিতি নিশ্চিত করতে হবে বলে জানানো হয়েছে আদেশে। আমদানি ও রপ্তানির স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রাখতে ঝুঁকিপূর্ণ প্রতিষ্ঠানের চালানের গতিবিধি অ্যাসাইকুড়া ওয়ার্ল্ড সিস্টেম থেকে পর্যবেক্ষণ করার নির্দেশ দেয়া হয়েছে।

আদেশে বলা হয়েছে, অ্যাসাইকুড়া ওয়ার্ল্ড সিস্টেম-সংক্রান্ত অন্যান্য অফিস আদেশ অনুযায়ী সিস্টেম ব্যবহার ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে। কাস্টমস বন্ড কমিশনারেট অথবা সংশ্লিষ্ট বন্ড কমিশনারেটে পর্যাপ্তসংখ্যক কর্মকর্তা-কর্মচারীর অফিসে অবস্থান নিশ্চিত করতে হবে। দৈনন্দিন বন্ডিং কার্যক্রম স্বাভাবিক রাখার জন্য পর্যাপ্তসংখ্যক কর্মকর্তা-কর্মচারী ন্যূনতম একজন সহকারী উপকমিশনারের তত্ত্বাবধায়নে এসব কার্যক্রম পরিচালনা করবেন।

আদেশে আরো বলা হয়েছে, বন্ড অফিসাররা অনলাইনে ইউডি ও আইপি যাচাই, প্রতিষ্ঠানের বিন লক অথবা সার্ভিলেন্স, মাস্টার এলসির মেয়াদ, বন্ড লাইসেন্সের প্রাপ্যতা ও প্রাপ্যতার মেয়াদ প্রভৃতি যাচাই করে ইন্টু-বন্ড ও এক্স-কন্ড কার্যক্রম পরিচালনা করবেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত