ঈদের ছুটিতে বন্ড সুবিধার অপব্যবহার বন্ধে সতর্ক থাকার নির্দেশ

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  অর্থনৈতিক প্রতিবেদক

ঈদুল ফিতর ছুটিকালীন অসাধু ব্যবসায়ীরা যেন বন্ড সুবিধার অপব্যবহার না করতে পারে, সেজন্য বন্ড কমিশনারেটসমূহ ও বন্ড নিয়ন্ত্রণকারী কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট বা কাস্টম হাউসের নিবারক টিমকে সার্বক্ষণিক সতর্ক অবস্থানে থাকার নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বন্ডের অপব্যবহার রোধে একই ধরনের নির্দেশনা দেয়া হয়েছে সঙ্গে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরকেও। গত রোববার রাজস্ব বোর্ডের দ্বিতীয় সচিব নাজমুন নাহারের স্বাক্ষর করা এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে। ঈদের ছুটিতে কাস্টম হাউস অথবা শুল্ক স্টেশনে সংশ্লিষ্ট কর্মকর্তাদের পর্যাপ্তসংখ্যক উপস্থিতি নিশ্চিত করতে হবে বলে জানানো হয়েছে আদেশে। আমদানি ও রপ্তানির স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রাখতে ঝুঁকিপূর্ণ প্রতিষ্ঠানের চালানের গতিবিধি অ্যাসাইকুড়া ওয়ার্ল্ড সিস্টেম থেকে পর্যবেক্ষণ করার নির্দেশ দেয়া হয়েছে।

আদেশে বলা হয়েছে, অ্যাসাইকুড়া ওয়ার্ল্ড সিস্টেম-সংক্রান্ত অন্যান্য অফিস আদেশ অনুযায়ী সিস্টেম ব্যবহার ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে। কাস্টমস বন্ড কমিশনারেট অথবা সংশ্লিষ্ট বন্ড কমিশনারেটে পর্যাপ্তসংখ্যক কর্মকর্তা-কর্মচারীর অফিসে অবস্থান নিশ্চিত করতে হবে। দৈনন্দিন বন্ডিং কার্যক্রম স্বাভাবিক রাখার জন্য পর্যাপ্তসংখ্যক কর্মকর্তা-কর্মচারী ন্যূনতম একজন সহকারী উপকমিশনারের তত্ত্বাবধায়নে এসব কার্যক্রম পরিচালনা করবেন।

আদেশে আরো বলা হয়েছে, বন্ড অফিসাররা অনলাইনে ইউডি ও আইপি যাচাই, প্রতিষ্ঠানের বিন লক অথবা সার্ভিলেন্স, মাস্টার এলসির মেয়াদ, বন্ড লাইসেন্সের প্রাপ্যতা ও প্রাপ্যতার মেয়াদ প্রভৃতি যাচাই করে ইন্টু-বন্ড ও এক্স-কন্ড কার্যক্রম পরিচালনা করবেন।