আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি ব্যবহার করেছে ব্র্যাক ব্যাংক

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

ইয়াং লিডার প্রোগ্রামের (ওয়াইএলপি) প্রার্থীদের প্রাথমিক বাছাইয়ের জন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-ভিত্তিক প্রযুক্তি ব্যবহার করেছে ব্র্যাক ব্যাংক, যা ব্যাংকের সাসটেনেবিলিটি কার্যক্রমে নতুন মাত্রা যোগ করেছে।

কোনো কাগজের ব্যবহার ছাড়াই ২০২৩ সালের ফ্রেস গ্র্যাজেুয়েট ব্যাচের অনবোর্ডিং প্রক্রিয়ায় ৫০ হাজার জনের বেশি প্রার্থীর অনলাইন পরীক্ষার ব্যবস্থা করে বাংলাদেশে একটি রেকর্ড অর্জন করেছে ব্র্যাক ব্যাংক। একটি দক্ষ ও কার্যকর প্রাথমিক বাছাই প্রক্রিয়া নিশ্চিত করতে, পরীক্ষার সময় প্রার্থীদের আচরণ নিরীক্ষণের জন্য এআই (অও)-প্রযুক্তি কাজে লাগিয়েছে ব্র্যাক ব্যাংক। এর ফলে পরীক্ষা চলাকালীন কোনো অবাঞ্ছিত কার্যকলাপ শনাক্ত করা এবং মূল্যায়নের মান বজায় রাখা সম্ভব হয়েছে। এআই’র ব্যবহার ব্যাংককে বিপুলসংখ্যক প্রার্থীর কার্যকর ও যথাযথ মূল্যায়নে সহায়তা করেছে, যার ফলে সঠিক, নির্ভরযোগ্য ও নিরপেক্ষ ফলাফল পাওয়া সম্ভব হয়েছে।

ব্র্যাক ব্যাংকের ইয়ং লিডারস প্রোগ্রাম হলো তরুণদের চাকরির অত্যন্ত আকাঙ্ক্ষার একটি প্রোগ্রাম। এর মাধ্যমে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের নিয়োগ দেয়া হয়। পেশাগত উন্নয়নের সুযোগ এবং কর্মজীবনে দ্রুত অগ্রগতি প্রদানের জন্য ওয়াইএলপি সুপরিচিত, যা একে ব্যাংকিং খাতের সর্বাধিক আকাঙ্ক্ষিত প্রোগ্রামে পরিণত করেছে। কর্মীদের খেয়াল রাখার বিভিন্ন উদ্যোগ, নৈতিকতা, স্বচ্ছতা, ব্র্যান্ডের মান এবং দৃঢ় কর্পোরেট শাসনের প্রতি ব্যাংকের প্রতিশ্রুতির জন্য দেশের তরুণদের মধ্যে পছন্দের নিয়োগদাতায় পরিণত হয়েছে ব্র্যাক ব্যাংক। ব্র্যাক ব্যাংকের হেড অব হিউম্যান রিসোর্সেস আখতারউদ্দিন মাহমুদের মতে, ইয়াং লিডারস নিয়োগ প্রক্রিয়ায় এআই প্রযুক্তি ব্যবহার উপযুক্ত ও সেরা মেধাবীদের আকৃষ্ট করতে প্রযুক্তির ব্যবহারের প্রতি আমাদের প্রচেষ্টার প্রমাণ দেয়। তিনি আরো বলেন, মেধাবী মানবসম্পদ নিয়োগে উদ্ভাবনী পন্থা ব্যবহারের মাধ্যমে ব্র্যাক ব্যাংক সেরা মেধাবীদের নিয়োগে সক্ষম হয়েছে, যা ব্যাংকের ভবিষ্যৎ উন্নয়ন ও সাফল্য অব্যাহত রাখতে সহায়তা করবে। এছাড়া, একটি অন্তর্ভুক্তিমূলক পদ্ধতির প্রতিশ্রুতি বজায় রেখে এআই প্রযুক্তি ব্যবহার ব্যাংককে দেশের প্রত্যন্ত অঞ্চলের প্রার্থীদের কাছে পৌঁছাতে সক্ষম করেছে বলে তিনি মনে করেন।