ডিএসইএক্স সূচকে যুক্ত হলো গ্লোবাল ইসলামী ব্যাংক

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স সমন্বয় করা হয়েছে। সমন্বিত সূচকে নতুন কোম্পানি হিসেবে গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেডকে যুক্ত হয়েছে। সমন্বিত সূচকটি আগামী ২৪ এপ্রিল থেকে কার্যকর করা হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানাছে।

ডিএসই জানিয়েছে, ডিএসই বাংলাদেশ সূচক গণণার পদ্ধতি অনুসারে, গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেড নামের একটি কোম্পানি ডিএসইএক্স সূচকে যুক্ত করা হয়েছে। কোম্পানিটি ত্রৈমাসিক আইপিও সংযোজনের সকল মানদণ্ড পূরণ করেছে। আগামী ২৪ এপ্রিল থেকে সূচক ডিএসইএক্সের নতুন সমন্বয় কার্যকর হবে। তথ্য মতে, দেশে উভয় পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) গত বছরের ১৬ নভেম্বর থেকে লেনদেন শুরু করে গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেডে। ব্যাংকটি পুঁজিবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ৪২৫ কোটি টাকা উত্তোলন করেছে। ‘এন’ ক্যাটাগরিভুক্ত গ্লোবাল ইসলামী ব্যাংকের ট্রেডিং কোড হলো- ‘এওই’।

এর আগে গত বছরের ১৫ জুন আইপিওর মাধ্যমে ফিক্সড প্রাইস পদ্ধতিতে পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনের জন্য ব্যাংকটিকে অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।