শেয়ারবাজারে সূচক ঊর্ধ্বমুখী

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  অর্থনৈতিক প্রতিবেদক

ঈদুল ফিতর উপলক্ষ্যে টানা পাঁচ দিন ছুটি শেষে বাংলাদেশের শেয়ারবাজারে গতকাল সোমবার লেনদেন শুরু হয়েছে। এদিন সূচকের টানা ঊর্ধ্বমুখী ধারায় লেনদেন শেষ হয়েছে। বাজারে সূচক বাড়লেও আগের কার্যদিবসের চেয়ে লেনদেন কমেছে। অপরিবর্তিত ছিল অধিকাংশ কোম্পানির শেয়ার দর। বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৫২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩২৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৮৭টি কোম্পানির, কমেছে ৩৮টির এবং অপরিবর্তিত আছে ২০২টির। ডিএসইতে মোট ৫৫২ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৫৫৮ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬২ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪১৬ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, সিএসসিএক্স ৩৭ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৩৭ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৩৮ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৪৪১ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ১৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত আছে ৬০টির। দিন শেষে সিএসইতে ৩ কোটি ৯৭ লাখ ৬ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।