ঢাকা ০৭ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বেসরকারি ব্যাংকের কৃষি ঋণে বেড়েছে খেলাপি

বেসরকারি ব্যাংকের কৃষি ঋণে বেড়েছে খেলাপি

বেসরকারি ব্যাংকের কৃষি ঋণে খেলাপি বেড়েছে। চলতি বছরের মার্চে খেলাপির হার দাঁড়িয়েছে ১০ দশমিক ৪৮ শতাংশে, যা এক বছর আগে এ হার ছিল ৭ দশমিক ৬৪ শতাংশ। এক বছরের ব্যবধানে বেড়েছে ২ দশমিক ৮৪ শতাংশ। বাংলাদেশ ব্যাংক থেকে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণের সাম্প্রতিক তথ্য পর্যালোচনায় আরো জানা গেছে, চলতি ২০২২-২৩ অর্থ বছরে মার্চ প্রান্তিকে কৃষিতে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৫ হাজার ৩৭২ কোটি টাকা, যা মোট ঋণের ১০ দশমিক ৪৮ শতাংশ। এ সময় মোট ঋণ স্থিতি দাঁড়িয়েছে ৫১ হাজার ২৭৭ কোটি টাকা। এর মধ্যে সরকারি আট বাণিজ্যিক ব্যাংকের খেলাপি ঋণের হার ৯ দশমিক ৬০ শতাংশ।

এদিকে বেসরকারি খাতের ৪৮ বাণিজ্যিক ব্যাংকের খেলাপি ঋণের হার ১২ দশমিক ৪৩ শতাংশ। ২০২১-২২ অর্থবছরের মার্চ মাসে ব্যাংকিং খাতে খেলাপি ঋণের হার ছিল ৭ দশমিক ৬৪ শতাংশ। এ সময় মোট খেলাপি ঋণের পরিমাণ ছিল ৩ হাজার ৭৩৬ কোটি টাকা। ঋণ স্থিতির পরিমাণ ছিল ৪৮ হাজার ৮৯১ কোটি টাকা। এক্সিম ব্যাংকের ১ দশমিক ৮৯ শতাংশ থেকে ১ বছরের ব্যবধানে বেড়ে ৩ দশমিক ২৭ শতাংশ হয়েছে। গ্লোবাল ইসলামী ব্যাংকের ৬ দশমিক ৮৩ শতাংশ থেকে বেড়ে ২৫ দশমিক ৭৭ শতাংশ হয়েছে। আইএফআইসি ব্যাংকের ৭ দশমিক ৭০ শতাংশ থেকে বেড়ে ২৩ দশমিক ৮৭ শতাংশ হয়েছে। ইসলামী ব্যাংক বাংলাদেশের ১ শতাংশ খেলাপি ঋণ বৃদ্ধি পেয়ে ২৪ শতাংশ হয়েছে। ন্যাশনাল ব্যাংকের কৃষিতে ২১ দশমিক ৯৮ শতাংশ খেলাপি ঋণ বেড়ে ২৬ দশমিক ৯৮ শতাংশ হয়েছে; মিডল্যান্ড ব্যাংকের ৪ দশমিক ১১ শতাংশ থেকে ৬ শতাংশ; এনসিসি ব্যাংকের ১ শতাংশ থেকে বেড়ে প্রায় ৩ শতাংশ; শাহজালাল ইসলামী ব্যাংকের ১ দশমিক ৪৫ শতাংশ বেড়ে ৩ শতাংশ; স্ট্যান্ডার্ড ব্যাংকের ৮ দশমিক ৫০ শতাংশ থেকে বেড়ে ১০ দশমিক ৬৮ শতাংশ এবং ইউনিয়ন ব্যাংকের ৯ দশমিক ৬৯ শতাংশ থেকে বেড়ে এক বছরের ব্যবধানে চলতি বছরের মার্চ প্রান্তিকে খেলাপি ঋণ দাঁড়িয়েছে ১০ দশমিক ৯৪ শতাংশে। অন্যদিকে, এই খেলাপি ঋণ কমানোর ক্ষেত্রে ভালো করেছে মাত্র দুটি বাণিজ্যিক ব্যাংক। ব্যাংক দুটি হলো- ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ও উত্তরা ব্যাংক।

চলতি ২০২২-২৩ অর্থবছরের মার্চ প্রান্তিকে আটটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের কৃষি ঋণের মোট ঋণ স্থিতি যেখানে ৩৫ হাজার ৩৯৩ কোটি টাকা। সেখানে ৪৮টি দেশি-বিদেশি বাণিজ্যিক ব্যাংকের ঋণ স্থিতি ১৫ হাজার ৮৮৪ কোটি টাকা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত