৩২০৯ কোটি টাকার ৮ ক্রয়প্রস্তাব অনুমোদন

প্রকাশ : ১০ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  অর্থনৈতিক প্রতিবেদক

১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল আমদানিসহ আট ক্রয়প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৩ হাজার ২০৯ কোটি ৫০ লাখ টাকা। গতকাল মঙ্গলবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির ভার্চুয়াল সভায় ক্রয়প্রস্তাবগুলোতে অনুমোদন দেয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি জানান, আজ অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির দশম এবং সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৬তম সভা হয়েছে। অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য একটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য আটটি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয় কমিটির সভায় উত্থাপিত প্রস্তাবগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের পাঁচটি, বাণিজ্য মন্ত্রণালয়ের দুটি এবং সশস্ত্র বাহিনী বিভাগের একটি প্রস্তাব ছিল। ক্রয় কমিটির অনুমোদিত আটটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৩ হাজার ২০৯ কোটি ৫০ লাখ ৮৭ হাজার ৩০৪ টাকা।

অতিরিক্ত সচিব জানান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন সশস্ত্র বাহিনী বিভাগ কর্তৃক ‘আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং এক্সেস টু সার্ভিসেস (২য় পর্যায়)’ প্রকল্পের আওতায় বাংলাদেশ নির্বাচন কমিশনের জন্য বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ মেশিন টুলস্ ফ্যাক্টরি লিমিটেড (বিএমটিএফ) থেকে ৩ কোটি ব্ল্যাংক স্মার্ট কার্ড কেনার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৪০৬ কোটি ৫০ লাখ টাকা।

সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১২ হাজার ৫০০ (+৫%) মেট্রিক টন চিনি সংগ্রহের একটি প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। স্মার্ট মেট্রিক্স প্রাইভেট লিমিটেড, সিঙ্গাপুর (স্থানীয় এজেন্ট : মার্ক লাইন এন্টারপ্রাইজ, ঢাকা) এই চিনি সরবরাহ করবে। এতে ব্যয় হবে ৬৬ কোটি ৭৯ লাখ ৯০ হাজার টাকা।

তিনি জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১ কোটি ১০ লাখ (+৫%) লিটার সয়াবিন তেল সরবরাহের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এসব তেল সরবরাহ করবে এইচএইচ এন্টারপ্রাইজ, ঢাকা। এতে ব্যয় হবে ১৪৮ কোটি ৩০ লাখ ২০ হাজার টাকা।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ প্রকল্পের একটি প্যাকেজের লট নং ডিএস-৭-এর পূর্ত কাজের ঠিকাদার নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। কাজটি যৌথভাবে বাস্তবায়ন করবে এসআরবিজি, চায়না এবং বিটিসি, বাংলাদেশ। এতে ব্যয় হবে ৯৪৭ কোটি ৭৪ লাখ ১২ হাজার ৯৫১ টাকা। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ প্রকল্পের অন্য প্যাকেজের লট নং ডিএস-৮-এর পূর্ত কাজ যৌথভাবে বাস্তবায়ন করবে সিএসসিইসি, চায়না এবং স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ লিমিটেড। এতে ব্যয় হবে ১ হাজার ১৭৮ কোটি ৬৮ লাখ ৭৭ হাজার ৭০৭ টাকা। কমিটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘গৌরিপুর-আনন্দগঞ্জ-মধুপুর-দেওয়ানগঞ্জ বাজার-হোসেনপুর জেলা মহাসড়ক যথাযথ মানে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং ডব্লিউপি-০২ এর পূর্ত কাজ বাস্তবায়নে ঠিকাদার প্রতিষ্ঠান তাহের ব্রাদার্স লিমিটেডকে নিয়োগ প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এ প্রকল্পে ব্যয় হবে ১৩১ কোটি ৪৭ লাখ ৮৬ হাজার ৬৪৭ টাকা।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘শেরপুর (কানাসাখোলা)-ভীমগঞ্জ-নারায়ণখোলা-রামভদ্রপুর-ময়মনসিংহ (রহমতপুর) সড়ক উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নং পিডব্লিউ-০১ এর পূর্ত কাজের ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করবে মোজাহার এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড, ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স এবং সাগর ইনফো বিল্ডার্স লিমিটেড। এ প্রকল্পে ব্যয় হবে ১৪৯ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৯৯৯ টাকা।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘শেরপুর (কানাসাখোলা)-ভীমগঞ্জ- নারায়ণখোলা-রামভদ্রপুর-ময়মনসিংহ (রহমতপুর) সড়ক উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নং পিডব্লিউ-০২ এর পূর্ত কাজের ঠিকাদার নিয়োগের প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করবে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড (২) এবং হাসান টেকনো বিল্ডার্স লিমিটেড। প্রকল্পে ব্যয় হবে ১৮০ কোটি টাকা।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা হয়। সভায় স্বাস্থ্যসেবা বিভাগের অধীন স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক ‘হেলথ অ্যান্ড জেন্ডার সাপোর্ট ইন কক্সবাজার ডিস্ট্রিক্ট (২য় সংশোধিত)’ অপারেশনাল প্ল্যানের আওতায় ‘এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড’ থেকে অত্যাবশ্যকীয় ওষুধ এবং ‘ইউনাইটেড ন্যাশনস অফিস ফর প্রটেক্ট সার্ভিসেস’ থেকে ‘ফাস্টলাইন টিবি ড্রাগস’ এবং ‘মেডিকাল অ্যান্ড সার্জিকাল সাপ্লাইস ল্যাবরেটরি ইক্যুইপমেন্ট’ সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।