ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চিনির আমদানি শুল্ক

এনবিআরকে চিঠি দেবে বাণিজ্য মন্ত্রণালয়

এনবিআরকে চিঠি দেবে বাণিজ্য মন্ত্রণালয়

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেছেন, ‘চিনির শুল্কছাড় ৩১ মে শেষ হবে। এটা অব্যাহত রাখতে আমরা এনবিআরকে চিঠি পাঠাব। যেহেতু চিনির দাম বৃদ্ধি পেয়েছে, এ জন্য শুল্কহার আরও কমানোর সুপারিশ করব।’ চিনি আমদানিতে শুল্কছাড়ের মেয়াদ বাড়াতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দেয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। আন্তর্জাতিক বাজারে চিনির দাম ও ডলারের মূল্য বাড়ায় এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে বুধবার আমদানি করা খাদ্যের মান নিশ্চিতকরণে আমদানি নীতি আদেশ-২০২১, ২০২৪ সম্পর্কে স্টেকহোল্ডারদের অবহিতকরণবিষয়ক কর্মশালা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, ‘চিনির শুল্কছাড় ৩১ মে শেষ হবে। এটা অব্যাহত রাখতে আমরা এনবিআরকে চিঠি পাঠাব। যেহেতু চিনির দাম বৃদ্ধি পেয়েছে, এ জন্য শুল্কহার আরও কমানোর সুপারিশ করব।’ তিনি বলেন, ‘আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত চিনির দাম ও ডলারের মূল্য বৃদ্ধি পাওয়ায় চিনি আমদানি কমেছে। কয়েক দিন আগে বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়ে দাম সমন্বয় করার অনুরোধ জানালে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে বলা হয়।

‘এরপর ট্যারিফ কমিশনের সুপারিশ অনুযায়ী খোলা চিনি প্রতি কেজি ১২০ টাকা ও প্যাকেটজাত চিনি প্রতি কেজি ১২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

এই দামে চিনি বিক্রির জন্য বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশনকে মন্ত্রণালয় থেকে চিঠি দিয়ে জানানো হয়েছে, তবে তারা আমাদেরকে এ বিষয়ে এখনও কিছু জানায়নি।’ সচিব আরও বলেন, ‘যখনই কোনো নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য সহনীয় পর্যায়ে থাকে না, তখন আমরা এনবিআরকে শুল্কহার কমাতে অনুরোধ জানাই। তারা কখনও কমায়, আবার সম্ভব না হলে কমাতে পারে না।’ ভোজ্যতেলের দাম বাড়ার বিষয়ে সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ভোজ্যতেলের ওপর শুল্ক রেয়াত ৩০ এপ্রিল শেষ হয়। বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন দাম সমন্বয়ের জন্য মন্ত্রণালয়ে চিঠি দিলে ট্যারিফ কমিশনের মাধ্যমে দাম নির্ধারণ করায় তেলের দাম বৃদ্ধি পেয়েছে। ‘তেলের শুল্কছাড় অব্যাহত রাখার ব্যাপারেও আমরা চিঠি দিয়েছিলাম, কিন্তু এনবিআর তা করেনি।’ এ সময় ই-সিগারেটের আমদানির প্রসঙ্গও উঠে আসে। এর জবাবে বাণিজ্য সচিব বলেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতামত অনুযায়ী আমদানি নীতি প্রণয়ন করা হবে।’ ই-সিগারেটের বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তই চূড়ান্ত বলে জানান তিনি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত