ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

টাকা-রুপিতে বাণিজ্য, ঘোষণা শিগগিরই

টাকা-রুপিতে বাণিজ্য, ঘোষণা শিগগিরই

ভারতের সঙ্গে মার্কিন ডলারের পাশাপাশি টাকা ও ভারতীয় মুদ্রা রুপিতে বাণিজ্য করবে বাংলাদেশ। এই ব্যবস্থা সেপ্টেম্বর মাসে শুরুর লক্ষ্য নিয়ে এগুচ্ছে দুই দেশ। এ সম্পর্কিত টেকনিক্যাল বিষয়গুলো নিয়ে কাজ চলছে, শিগগিরই ঘোষণা আসবে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক বলেছেন, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে রুপিতে ভারতের সঙ্গে বাণিজ্যের সিদ্ধান্ত হয়েছে। দুই দেশের মধ্যে বাণিজ্যের পার্থক্য অনেক। রুপির মাধ্যমে বাণিজ্য হলেও আমদানি-রপ্তানিকারকরা সুবিধামতো মুদ্রাতে ব্যবসা করবে। প্রয়োজনীয় লেনদেনে ব্যাংকিং বিষয়গুলো নিয়ে কাজ চলছে, সেপ্টেম্বর বা অক্টোবের মাসের মধ্যে এটা শুরু হবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে দেশে দেশে মার্কিন ডলার নিয়ে সংকট তৈরি হয়েছে। অনেক দেশই ডলারের পাশাপাশি বিকল্প মুদ্রা খোঁজা শুরু করে। এ সময়ে বাংলাদেশেও ডলারের সংকট তৈরি হয়েছে। সংকট উত্তরণে আমদানি কমিয়ে দেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় ভারতের সঙ্গে বিকল্প মুদ্রায় বাণিজ্য শুরু করতে যাচ্ছে দুই দেশ।

গত বছরের ২২-২৩ ডিসেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত বাণিজ্য বিষয়ক দুই দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠকে, ভারত উভয় দেশের জন্য বাণিজ্যের মাধ্যম হিসেবে রুপি চালু করার প্রস্তাব করেছিল। সে সময় ভারতের পক্ষ থেকে প্রস্তাবটি তোলা হয়েছিল। পরবর্তীতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি দেশে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত