ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

২৪ দেশে প্রকল্প বাস্তবায়ন

ইসলামী উন্নয়ন ব্যাংকের ৫৪০ কোটি ডলারের তহবিল অনুমোদন

ইসলামী উন্নয়ন ব্যাংকের ৫৪০ কোটি ডলারের তহবিল অনুমোদন

গুরুত্বপূর্ণ খাতে বিনিয়োগের ঘাটতি পূরণে নতুন উদ্যোগ গ্রহণ করেছে জেদ্দাভিত্তিক ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইএসডিবি)। ২৪টি সদস্য দেশ প্রকল্প পরিচালনায় ৫৪০ কোটি ডলারের তহবিল অনুমোদন দিয়েছে ব্যাংকটি। খবর দ্য ন্যাশনাল নিউজ।

দক্ষিণ গোলার্ধে খাদ্যনিরাপত্তা, স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ ও মানবিক সহায়তাসহ বিভিন্ন খাতের প্রবৃদ্ধিকে বাধাগ্রস্ত করে এমন চ্যালেঞ্জ মোকাবিলায় এ উদ্যোগ নিয়েছে আইএসডিবি। জেদ্দায় ব্যাংকের বার্ষিক সভায় তহবিল অনুমোদনের মাধ্যমে সামনে এগিয়ে যাওয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

আইএসডিবির প্রেসিডেন্ট ও গ্রুপ চেয়ারম্যান মোহাম্মদ আল জাসের বলেন, ‘চার দিনে আমাদের অংশীদার ও সদস্য দেশগুলোর সঙ্গে উন্নয়নসংক্রান্ত বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি। এছাড়া আমরা গ্রুপের বর্তমান পরিস্থিতি ও ভবিষ্যৎ নিয়েও কথা বলেছি। আলোচনার মাধ্যমে বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

১৯৭৫ সালে আইএসডিবির যাত্রা। সদস্য ও এর বাইরের দেশগুলোর মুসলমানদের অর্থনৈতিক উন্নয়ন এবং সামাজিক অগ্রগতি নিশ্চিতে এটি কাজ করে। করপোরেট প্রোফাইলের তথ্যানুযায়ী, ব্যাংকের প্রধান কাজ হলো দারিদ্র্য বিমোচন, মানব উন্নয়ন, অর্থনৈতিক সহযোগিতা গঠন এবং সদস্য দেশগুলোর সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে ইসলামিক ফাইন্যান্সের ভূমিকা বাড়াতে বিভিন্ন সহায়তা প্রদান করা। জানুয়ারিতে ডাভোসে আয়োজিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে বিশেষজ্ঞরা জানান, বিশ্বে চলমান জলবায়ু ও অর্থনৈতিক অস্থিরতার মধ্যে টেকসই উন্নয়নে বিনিয়োগ অব্যাহত রাখা বহুপক্ষীয় ব্যাংকের একটি প্রধান সংস্কার উদ্যোগ।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ৪ ট্রিলিয়ন ডলার ঘাটতির বিষয়ে প্রতিবেদন প্রকাশ করে জাতিসংঘ। এর পরই ২৪টি দেশের উন্নয়ন কার্যক্রমে বিনিয়োগের জন্য তহবিলের ঘোষণা দেয় আইএসডিবি। আইএসডিবির বার্ষিক সভায় আমিরাতের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন দেশটির অর্থমন্ত্রী মোহাম্মদ আল হুসাইনি।

তিনি বলেন, ‘আমিরাতকে ইসলামিক ফাইন্যান্স সেক্টরে সবচেয়ে উন্নত দেশগুলোর একটি হিসেবে বিবেচনা করা হয়। বর্তমানে দেশটি সিস্টেমের উন্নয়নে অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি সব ধরনের সহায়তা করতে আগ্রহী। সামাজিক খাতে অর্থায়নের ভবিষ্যৎ বর্তমানে ডিজিটাইজেশন ও ব্যক্তিমালিকানাধীন খাতের অংশগ্রহণের ওপর নির্ভর করছে।’

এক বিবৃতিতে বলা হয়, আইএসডিবি বোর্ড সদস্য দেশগুলোয় অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি ও অবকাঠামো উন্নয়ন সম্পর্কিত ছয়টি প্রকল্পে ৫৫ কোটি ৮০ লাখ ডলার অনুমোদন করেছে। আফগানিস্তানের মানবিক ট্রাস্ট ফান্ডের ট্রাস্টি হিসেবে ঋণদাতা অন্তর্ভুক্তিমূলক টেকসই উন্নয়ন প্রকল্পের জন্য ৮০০ কোটি ডলার মূল্যের সাতটি চুক্তিও স্বাক্ষর করেছে।

অন্যদিকে আইএসডিবি ও এর আন্তর্জাতিক উন্নয়ন অংশীদাররা লাইভস অ্যান্ড লাইভলিহুডস ফান্ডের দ্বিতীয় ধাপও উন্মোচন করেছে। যার লক্ষ্য ৩২টি কম সুবিধাপ্রাপ্ত সদস্য দেশে অর্থনৈতিক উন্নয়নকে সমর্থন করে এমন সংস্থানগুলোকে একত্র করা। ব্যাংকটি উজবেকিস্তান, পাকিস্তান ও নাইজারের জন্য পুনর্গঠিত সদস্য দেশের অংশীদারত্বের কৌশল নথিও উন্মোচন করেছে। সংকট প্রতিরোধে অংশীদারত্ব থিমে চারদিনের বার্ষিক অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। যেখানে আইএসডিবির ৫৭টি সদস্য দেশ যেসব সমস্যার সম্মুখীন হচ্ছে সে বিষয়গুলোর ওপর গুরুত্ব দেয়া হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত