আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দামে বড় পতন

প্রকাশ : ২১ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

আন্তর্জাতিক বাজারে দরপতনের মধ্যে পড়েছে স্বর্ণ। গত এক সপ্তাহে প্রতি আউন্স স্বর্ণের দাম কমেছে ৩৪ ডলার। এতে দেশের বাজারে সর্বশেষ স্বর্ণের দাম সমন্বয়ের পর আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম প্রায় ১০০ ডলার কমে গেছে। চলতি মাসের প্রথম সপ্তাহ থেকেই আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দামের নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। এতে মে মাসেই প্রতি আউন্স স্বর্ণের দাম প্রায় ৮০ ডলার কমে গেছে। আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমলেও এক মাস হয়ে গেছে দেশের বাজারে স্বর্ণের দাম নতুন করে সমন্বয় করা হয়নি।

দেশের বাজারে স্বর্ণের দাম নির্ধারণের দায়িত্ব পালন করে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। এপ্রিলের মাঝামাঝি সময়ে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ২ হাজার ৫০ ডলারের কাছাকাছি চলে আসে। তার পরিপ্রেক্ষিতে ১৬ এপ্রিল দেশের বাজারে সবধরনের স্বর্ণের দাম

বাড়ায় বাজুস।

সে সময় সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ১ হাজার ১৮৩ টাকা বাড়িয়ে ৯৮ হাজার ৪৪৪ টাকা করা হয়। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ২২৫ টাকা বাড়িয়ে ৯৩ হাজার ৯৫৪ টাকা করা হয়। ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৭৫০ টাকা বাড়িয়ে ৮০ হাজার ৫৪০ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ভরিতে ৮৭৪ টাকা বাড়িয়ে ৬৭ হাজার ১২৬ টাকা করা হয়েছে।

বর্তমানে দেশের বাজারে এ দামেই স্বর্ণ বিক্রি হচ্ছে। আর ক্রেতাদের স্বর্ণের গহনা কিনতে এ দামের সঙ্গে ৫ শতাংশ ভ্যাট ও ভরি প্রতি ৩ হাজার ৪৯৯ টাকা মজুরি গুনতে হচ্ছে। ফলে এক ভরি স্বর্ণের গহনা কিনতে লাখ টাকার ওপরে খরচ হচ্ছে। দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ার কয়েকদিন পরেই আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমে দুই হাজার ডলারের নিচে চলে আসে। তবে, চলতি মাসের শুরুতে দাম বাড়ায় ৪ মে প্রতি আউন্স স্বর্ণের দাম ২ হাজার ৫৪ ডলার পর্যন্ত ওঠে। অবশ্য এরপর থেকে ধারাবাহিকভাবে স্বর্ণের দাম কমতে দেখা যাচ্ছে।

গত সপ্তাহে লেনদেন শুরু হওয়ার আগে প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল ২ হাজার ১১ ডলার। সপ্তাহ শেষ তা কমে ১ হাজার ৯৭৭ ডলারে দাঁড়িয়েছে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে প্রতি আউন্স স্বর্ণের দাম কমেছে ৩৩ দশমিক ৭৮ ডলার। সপ্তাহের ব্যবধানে স্বর্ণের দাম বড় অঙ্কে কমলেও শেষ কার্যদিবসে বড় উত্থান হয়েছে। সপ্তাহের শেষ কার্যদিবসে প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়েছে ১৯ দশমিক ২৪ ডলার বা দশমিক ৯৮ শতাংশ।