৮ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ

প্রকাশ : ২৮ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

সাপ্তাহজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের ৮ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। কোম্পানিগুলোর সমাপ্ত সময়ের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ইপিএস প্রকাশ করেছে। কোম্পানিগুলো হচ্ছে-

গ্লোবাল ইন্স্যুরেন্স: প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ ২০২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় কমেছে। তথ্য অনুযায়ী, সমাপ্ত সময়ের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ ২০২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ঊচঝ) হয়েছে ৩১ পয়সা। যা গত বছরের একই সময়ে আয় ছিল ৩৯ পয়সা।

গত ৩১ মার্চ, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৪ টাকা ১২ পয়সা।

বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি): গত ৩১ মার্চ, ২০২৩ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বেড়েছে।

চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি ২৩-মার্চ ২০২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ৪ টাকা ০৮ পয়সা। গত বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ৩ টাকা ৩১ পয়সা।

অপরদিকে, ৯ মাসে (জুলাই, ২২-মার্চ, ২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ১২ টাকা ৪৯ পয়সা। যা গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ১১ টাকা ৫৯ পয়সা। ৩১ মার্চ, ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) হয়েছে ৮৩ টাকা ০১ পয়সা।

প্রভাতী ইন্স্যুরেন্স: প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ ২০২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি আয় কমেছে। সমাপ্ত সময়ের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ ২০২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ৭৩ পয়সা। যা গত বছরের একই সময়ে আয় ছিল ১ টাকা ১৯ পয়সা। কোম্পানিটির শেয়ারপ্রতি ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) করেছে ১ টাকা ২২ পয়সা। আগের অর্থবছরে ছিল ২ টাকা ৮০ পয়সা। গত ৩১ মার্চ, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২০ টাকা ৭৭ পয়সা।

ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেড: গত ৩১ মার্চ, ২০২৩ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২৩-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ পয়সা। গত বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ১২ পয়সা। অপরদিকে, ৯ মাসে (জুলাই, ২২-মার্চ, ২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১০ পয়সা। যা গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ৬২ পয়সা।

৩১ মার্চ, ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১৩ টাকা ৯৯ পয়সা।

অ্যাকটিভ ফাইন কেমিক্যালস: গত ৩১ মার্চ, ২০২৩ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি আয় কমেছে। চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি ’২৩-মার্চ ’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২ পয়সা। গত বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ৪ পয়সা। অপরদিকে, ৯ মাসে (জুলাই, ২২-মার্চ, ২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১২ পয়সা। যা গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ২৪ পয়সা। ৩১ মার্চ, ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ২২ টাকা ১৭ পয়সা।

এএফসি এগ্রো বায়োটেক: গত ৩১ মার্চ, ২০২৩ তারিখে সমাপ্ত সময়ের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি আয় কমেছে। আলোচিত সময়ের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি ’২৩-মার্চ ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ঊচঝ) হয়েছে ১ পয়সা। গত বছরের একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় ছিল ৫ পয়সা। এই হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে। অপরদিকে, ৯ মাসে (জুলাই, ২২-মার্চ, ২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ঊচঝ) হয়েছে ১৭ পয়সা। যা গত বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ৩৯ পয়সা। গত ৩১ মার্চ, ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ১৮ টাকা ৩৩ পয়সা।