ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বাজেটে বরাদ্দ ও লক্ষ্যমাত্রা অসামঞ্জস্যপূর্ণ : আইবিএফবি

বাজেটে বরাদ্দ ও লক্ষ্যমাত্রা অসামঞ্জস্যপূর্ণ : আইবিএফবি

সংকটে নিমজ্জিত অর্থনীতি উদ্ধারের দাবিকে পাশ কাটিয়ে তৈরি করা ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে চ্যালেঞ্জের বিষয়গুলো উপেক্ষিত হয়েছে। যেখানে মোকাবেলার কোনো কৌশল নেই, নেই বাস্তবায়নের পথনকশাও অস্পষ্ট। বাজেটের আকার, বরাদ্দ, শুল্ক ও করের লক্ষ্যমাত্রা নির্ধারণও সামঞ্জস্যপূর্ণ হয়নি। আগামী অর্থবছরের বাজেট পর্যালোচনা করে গতকাল শনিবার এমন মন্তব্য করেছে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি)। সংগঠনের নেতারা এ সময় বলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধির ব্যবস্থা করতে হবে। আইবিএফবি মনে করে, ন্যূনতম ২০০০ টাকা কর আহরণের ক্ষেত্রে প্রশাসনিক জটিলতা তৈরি হবে। সেই সাথে বাড়বে জালিয়াতিও।

এ সময় বক্তব্যে আইবিএফবির প্রেসিডেন্ট হুমায়ুন রশিদ বলেন, এ বাজেট বাস্তবায়নে আয়ব্যয় বণ্টনে তার প্রতিফলন হয়নি। বাজেটের আকার, বাজেটের বরাদ্দ, শুল্ককর আহরণের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা সামঞ্জস্যপূর্ণ হয়নি বলে এরই মধ্যে বিভিন্ন মহলের পর্যবেক্ষণ পর্যালোচনায় উঠে এসেছে।

আইবিএফবির অভিমত ও সুপারিশ

১. বৈদেশিক মুদ্রার রিজার্ভ : টেকসই বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি ছাড়া কোনো উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি কল্পনা করা যায় না। তাই আমদানি নিষেধাজ্ঞার পরিবর্তে আমাদের উচিত বিদেশি অর্থায়নকৃত প্রকল্পগুলোর বাস্তবায়নকে গতিশীল করা এবং অস্থির শক্তি ইনপুটগুলোর কারণে সৃষ্ট অর্থনৈতিক ধাক্কাগুলোর বিরুদ্ধে সুরক্ষা নিশ্চিত করে এবং অর্থ প্রদানের ঘাটতির ভারসাম্য পূরণে সহায়তা করার জন্য একটি বড় আমদানি উপাদান রয়েছে এমন নিজস্ব অর্থায়নে পরিচালিত প্রকল্পগুলো পুনর্বিবেচনা করা।

২. রপ্তানি আয় বাড়ানোর বিকল্প : ঐতিহ্যগতভাবে একক পণ্য নির্ভর রপ্তানি ঝুড়ির পরিবর্তে, বিদ্যমান নীতির কার্যকর বাস্তবায়নের জন্য ব্যবসায়/শিল্পের দিকে নীতি সহায়তা প্রসারিত করা উচিত। একটি ব্যবহারকারীবান্ধব প্রক্রিয়া তৈরি করা এবং এই সম্ভাব্য উৎসকে উন্নত করার জন্য আরও জাতীয় তহবিল বরাদ্দ করা উচিত।

৩. আমদানি শুল্ক এবং ন্যূনতম কর : অগ্রিম ট্যাক্সকে কিছু শিল্পের কাঁচামাল আমদানি পর্যায়ে একটি শিল্প উদ্যোগ দ্বারা প্রদত্ত ন্যূনতম কর হিসেবে বিবেচনা করা এবং মোট প্রাপ্তির ওপর স্থির (৫%) ন্যূনতম কর বিদ্যমান বিনিয়োগকারীদের জন্য ক্ষতিকারক হবে, তাই ব্যবসা ও ভোক্তাদের একইভাবে সেরা ফলাফলের জন্য এই প্রস্তাবটি পুনরায় দেখার আহ্বান।

৪. বিদ্যমান সাপ্লাই চেইন অফলোড করার জন্য নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগ শুধু আমাদের পরিবেশগতভাবে উপকৃত করে না, বরং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে অর্থনৈতিক বৃদ্ধিতে অবদান রাখে, ক্লিন-এনার্জি প্রযুক্তি সমর্থনকারী সংশ্লিষ্ট শিল্পে বাজার সম্প্রসারণ করে। আমরা অনুকূল উদ্যোগ সুপারিশ করছি।

৫. আয়কর নীতির বৈচিত্র্য : স্বতন্ত্র করের হার, ছাড়, অব্যাহতি এবং ক্রেডিটগুলোর বিভিন্ন নীতি তাদের আয়ের স্তর, আয়ের উৎসের ধরন ও অন্যান্য ব্যক্তিগত পরিস্থিতির ওপর ভিত্তি করে বিভিন্ন করদাতাদের প্রভাবিত করে। জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) দৃঢ়ভাবে সুপারিশ করছি যাতে করের নেট সম্প্রসারণের দিকে আরও মনোযোগ দিতে একই সময়ে সম্ভাব্য সব স্তরে অটোমেশন গ্রহণ করা যায়। আমরা পুরো প্রক্রিয়াজুড়ে জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করতে ই-পেমেন্ট এবং ই-টিডিএস সিস্টেম এবং ডিজিটাল পেমেন্ট ইনসেনটিভ চালু করার ওপর জোর দিতে চাই।

৬. মাথাপিছু দায় হ্রাস করা : উন্নয়নশীল দেশগুলোর জন্য দেশিবিদেশি উৎস থেকে ঋণ বা শর্তযুক্ত বাজেট সাপোর্ট সংগ্রহ একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমরা বিচক্ষণ ঋণ ব্যবস্থাপনার কৌশল গ্রহণ করার সুপারিশ করছি।

৭. জলবায়ু দুর্বলতার ওপর কেন্দ্রীভূত প্রকল্প : পরিবেশবিরোধী এবং সবুজ অর্থনীতির ধারণার বিরুদ্ধে যাওয়া সব প্রকল্প পরিত্যাগ করা উচিত। আমরা দৃঢ়ভাবে সুপারিশ করছি জলবায়ু ঝুঁকির ওপর প্রকল্পের জন্য বাজেট বরাদ্দ বাড়াতে। কেননা, বাংলাদেশ ইতোমধ্যে অনিয়মিত আবহাওয়ার নিদর্শন অনুভব করছে। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন আইবিএফবির ফিন্যান্স কমিটির চেয়ারম্যান মো. আবদুল মজিদ, সাবেক প্রেসিডেন্ট হাফিজুর রহমান খান, ভাইস প্রেসিডেন্ট এম এ সিদ্দিকী প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত