পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে

প্রকাশ : ২২ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্যদিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিসইএক্স ৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩১০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৭০ ও ২১৮৬ পয়েন্টে অবস্থান করছে। এদিন ডিএসইতে ৬৩০ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৪০ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৫৯০ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল। গতকাল বুধবার ডিএসইতে ৩৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৪টি কোম্পানির, কমেছে ৪৯টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর। এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো : জেমেনী সী ফুড, বিএসসি, মেঘনা লাইফ, ইস্টার্ন হাউজিং, ইয়াকিন পলিমার, পেপার প্রোসেসিং, সিমট্রেক্স, ট্রাস্ট ইসলামী লাইফ, নাভানা ফার্মা ও খান ব্রাদার্স। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬২৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ১৯৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৪টির, কমেছে ৩৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৮৬টির কোম্পানির শেয়ার দর।

গতকাল বুধবার সিএসইতে ৫৩০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৫১০ টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২০ কোটি ৪৩ লাখ টাকার।